বুধবার, ০৮ মে ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
পরিবহন সংগঠনের নামে চাঁদাবাজি ও হয়রানি:রামু-নাইক্ষ্যংছড়ি-গর্জনিয়া সড়কে সিএনজি যাত্রীদের দূর্ভোগ চরমে খুটাখালীর মেধেরখালের চর থেকে ভাসামান লাশ উদ্ধার চকরিয়ায় অজগর সাপ উদ্ধারঃঅভয়ারণ্য অবমুক্ত চেয়ারম্যান প্রার্থীকে লক্ষ্য করে সাবেক এমপি বদির গুলি ছোড়ার অভিযোগে সংবাদ সম্মেলন বনভূমিতে স্হাপনা নির্মাণকালে ভেঙে গুড়িয়ে দিলো বন বিভাগ ফ্রি ফায়ার” এ পরিচয়ে খুলনার মেয়ে টেকনাফে বিয়ে;অতঃপর মরদেহ উদ্ধার কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচন: নিরাপদ নুরুল আবছারকেই পছন্দ ভোটারদের ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন পেকুয়ায় লবণ বাচাঁতে গিয়ে বজ্রপাতে দুই চাষির মৃত্যু! কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচন:জমে উঠেছে মুজিব-আবছারের ভোটের লড়াই

পরিবেশ সুরক্ষিত থাকলেই আমরা সুস্থ থাকবো, বাঁচতে পারবো: ইউএনও সম্রাট খীসা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩৭ বার পঠিত
পরিবেশ সুরক্ষিত থাকলেই আমরা সুস্থ থাকবো, বাঁচতে পারবো: ইউএনও সম্রাট খীসা।

রিয়াজ উদ্দিন:

পরিবেশই প্রাণের ধারক, জীবনীশক্তির বাহক। পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতার ওপরই প্রাণীর অস্তিত্ব নির্ভর করে। পরিবেশ ভালো থাকলে ভালো থাকবে স্বাস্থ্য। পরিবেশের সুরক্ষা ও স্বাস্থ্য ভালো রাখা দুইটাই দরকার। পরিবেশ ও জলবায়ু সুরক্ষা বিষয়ে শিক্ষার্থীদের উৎসাহিত করে কক্সবাজারের ব্লু-প্লানেট ইনিশিয়েটিভ, ওয়াটারকিপার্স বাংলাদেশ ও ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) স্কুল প্রোগ্রামসহ নানান কর্মসূচির মধ্য দিয়ে কাজ করেই যাচ্ছে।

 বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি)  সকাল ১০টায় কক্সবাজারের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান মোঃ ইলিয়াছ মিয়া চৌধুরী উচ্চ বিদ্যালয় সম্মেলন কক্ষে প্রতিষ্ঠান প্রধান শওকত হোসেন চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সম্রাট খীসা।

পরিবেশ ও জলবায়ু বিষয়ক সংগঠন ব্লু-প্লানেট ইনিশিয়েটিভ, ওয়াটারকিপার্স বাংলাদেশ ও ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) কক্সবাজার জেলা শাখা আয়োজিত পৃথক তিনটি অনুষ্ঠান- পরিবেশ বিষয়ে বিতর্ক প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠানের আয়োজন করে।এতে শিক্ষার্থীরা স্বতস্ফূর্তভাবে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।  

 উক্ত অনুষ্ঠানে আলোচনা সভা, বিতর্ক, চিত্রাংকন, সাংস্কৃতিক প্রতিযোগিতার শুভ উদ্বোধন করেন ধরিত্রী রক্ষায় আমরা(ধরা) এর কক্সবাজার জেলা শাখার আহ্বায়ক,  কক্সবাজার জেলা প্রেস ক্লাবের সভাপতি ও কক্সবাজারের জনবহুল পত্রিকা দৈনিক রূপালী সৈকত এর প্রকাশক ও সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জনাব ফজলুল কাদের চৌধুরী। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ধরিত্রী রক্ষায় আমরা(ধরা)-র কক্সবাজার জেলা কমিটির যুগ্ম আহবায়ক সাংবাদিক ফরিদুল আলম শাহীন ও তৌহিদ বেলাল,  সদস্য মোহাম্মদ আরিফ উল্লাহ, আমিন উল্লাহ, উম্মে আলেয়া সুলতানা মুক্তা, ফয়সাল সাকিব, কক্সবাজার সদর উপজেলা কমিটির আহবায়ক মুহাম্মদ হাসান, সদস্য রতন দাশ ও রিয়াজ উদ্দিন। 

উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সম্রাট খীসা বলেছেন, ‘আমাদের চারপাশের পরিবেশ রক্ষা করতে হবে। কারণ পরিবেশ সুরক্ষিত থাকলেই আমরা সুস্থ থাকবো, বাঁচতে পারবো’।  তিনি আরো জানান, ‘কোনো অবস্থাতেই আমাদের প্রাণ-প্রকৃতি ও জীববৈচিত্র্য ধ্বংস করা যাবেনা। বনজ সম্পদ ও পাহাড় রক্ষা করতে হবে। সুস্থ দেহে বাঁচতে ও পরবর্তী প্রজন্মকে বাঁচাতে বেশি করে গাছ লাগাতে হবে’। 

 অনুষ্ঠানের শুভ উদ্বোধক বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরী শিক্ষার্থীদের পরিবেশ সুরক্ষার বিষয়ে প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদান করেন। এছাড়া স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পরিবেশ রক্ষার বিষয়ে তরুণদের উৎসাহিত করেন।

 অনুষ্ঠানের সভাপতি শওকত হোসেন চৌধুরী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, পড়াশোনার পাশাপাশি পরিবেশ ও স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে সকলের সতর্ক থাকা একান্ত জরুরী। পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের মননশীল বিকাশে পরিষ্কার-পরিচ্ছন্নতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।   

 বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মুহাম্মদ মাঈনুদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানের বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে বিভিন্ন পুরস্কার ও ক্রেস্ট তুলে দেন অতিথিরা। 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs