মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
খুটাখালীর মেধেরখালের চর থেকে ভাসামান লাশ উদ্ধার চকরিয়ায় অজগর সাপ উদ্ধারঃঅভয়ারণ্য অবমুক্ত চেয়ারম্যান প্রার্থীকে লক্ষ্য করে সাবেক এমপি বদির গুলি ছোড়ার অভিযোগে সংবাদ সম্মেলন বনভূমিতে স্হাপনা নির্মাণকালে ভেঙে গুড়িয়ে দিলো বন বিভাগ ফ্রি ফায়ার” এ পরিচয়ে খুলনার মেয়ে টেকনাফে বিয়ে;অতঃপর মরদেহ উদ্ধার কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচন: নিরাপদ নুরুল আবছারকেই পছন্দ ভোটারদের ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন পেকুয়ায় লবণ বাচাঁতে গিয়ে বজ্রপাতে দুই চাষির মৃত্যু! কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচন:জমে উঠেছে মুজিব-আবছারের ভোটের লড়াই চকরিয়া থানা পুলিশের অভিযানে ৯ কোটি টাকা অর্থদণ্ডসহ ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার।

নানান কর্মসূচিতে কক্সবাজারে আন্তর্জাতিক বন দিবস পালিত।

রিয়াজ উদ্দিন
  • আপডেট টাইম : শুক্রবার, ২২ মার্চ, ২০২৪
  • ৪২ বার পঠিত

রিয়াজ উদ্দিন:

“করবো বন সংরক্ষণ , সুস্থ থাকবো সারাক্ষণ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ধরিত্রী রক্ষায় আমরা(ধরা) ও ওয়াটার কিপার্স বাংলাদেশের যৌথ উদ্যোগে  কক্সবাজারে আন্তর্জাতিক বন দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (২১ মার্চ) বিকেলে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের পার্শোক্ত হিমছড়ি নিসর্গ সেমিনার হলে বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরীর সভাপতিত্বে ও সাংবাদিক তৌহিদ বেলালের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সরকারি কলেজের সাবেক স্বর্ণপদক প্রাপ্ত অধ্যক্ষ ও উত্তরণ মডেল কলেজ, কক্সবাজারের অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী।

শুভ উদ্বোধক হিসেবে ছিলেন কক্সবাজার দক্ষিণ বনবিভাগের  বিভাগীয় বন কর্মকর্তা সারওয়ার আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) কক্সবাজার জেলা শাখার সদস্য সচিব ও কোস্ট ফাউন্ডেশন কক্সবাজার এর সহকারি পরিচালক জাহাঙ্গীর আলম, ধরার যুগ্ম আহবায়ক সাংবাদিক ফরিদুল আলম শাহিন,  নির্বাহী সদস্য ইঞ্জিনিয়ার কানন পাল, বীর মুক্তিযোদ্ধা সমীর পাল, বীর মুক্তিযোদ্ধা আবদুল মতিন, সহ সদস্য সচিব  অ্যাডভোকেট আবু মুহাম্মদ মুসা, সদস্য শামসুল আলম শ্রাবণ, ইয়াসমিন মুন্নী, দক্ষিণ বন বিভাগের বন কর্মকর্তা সহ আরো অনেকেই এসময় উপস্থিত ছিলেন।

শুরুতেই পরিবেশবাদী সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), কক্সবাজার জেলা শাখার সভাপতি ফজলুল কাদের চৌধুরীর নেতৃত্বে “করবো বন সংরক্ষণ , সুস্থ থাকবো সারাক্ষণ” শ্লোগানে মুখরিত হয়ে মানববন্ধন করেন।
পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে আলোচনা সভা শুরু হয়। কোরআন তেলাওয়াত করেন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), কক্সবাজার জেলা শাখার সদস্য শামসুল আলম শ্রাবণ।

প্রধান অতিথি প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী তাহার বক্তব্যে পরিবেশের ভারসাম্য রক্ষায় অভয়ারণ্য ও বনের গুরুত্ব নিয়ে আলোচনা করেন এবং বনের সঙ্গে বনজ সম্পদ রক্ষায় সকলের সচেতনতা বৃদ্ধির প্রতি জোর দেন। ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুন্দর পৃথিবী উপহার দিতে বনায়ন কর্মসূচি বৃদ্ধির পাশাপাশি জলবায়ু রক্ষায় ঐক্যবদ্ধভাবে সবাইকে কাজ করার আহ্বান জানান।’

শুভ উদ্বোধক সাওয়ার আলম বলেন, মূলত মানুষকে গাছের গুরুত্ব বোঝাতে দিবসটি পালিত হয়। এরমধ্যে বৃক্ষরোপণ অন্তর্ভুক্ত।  জলবায়ু পরিবর্তনে অশনি বিপদ থেকে রক্ষা করতে বনের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ।  গাছ থাকলে নিরাপদ থাকবে পরিবেশ। তাই প্রত্যেকেরই উচিত নিজ নিজ জায়গা থেকে ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে বেশি বেশি গাছ লাগানো।  বন ও বনভূমি নিরাপত্তার স্বার্থে ২০১২ সালে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় ২১ মার্চকে আন্তর্জাতিক বন দিবস ঘোষণা করা হয়। তখন থেকে বিশ্বে দিবসটি পালিত হয়ে আসছে।
অনুষ্ঠান শেষান্তে সভাপতি ফজলুল কাদের চৌধুরী বলেন, সারা বাংলাদেশে ধরিত্রী রক্ষায় আমরা(ধরা ও ওয়াটার কিপার্স বাংলাদেশ আজকের এইদিনে বন দিবস পালন করছে মানুষকে সচেতন করার জন্য।  আমাদের বনবিভাগ খুবই অসহায়।  গেল কয়েক বছর আগে মায়ানমার থেকে আসা রোহিঙ্গাদের ৭হাজার একর বনভূমি দিয়ে দিল , একবারও বনবিভাগ থেকে জিজ্ঞেস ও করেনি।  বনবিভাগ যে একটা বিভাগ আছে সরকার তা জানে না।  যদি এরকম হয়, তাহলে বনবিভাগ তুলে দিতে পারে। বনবিভাগের কোন কাজ দৃশ্যপট নেই।  তাই সরকারসহ দপ্তরকে অনুরোধ করছি আপনারা অহেতুক অন্যজনের বিলাসিতার জন্য বনকে ধ্বংস করবেন না।

আলোচনা সভার শেষে মোনাজাতের মধ্য দিয়ে অনুষ্টানের সমাপ্তি ঘটে। মোনাজাত পরিবেশন করে ধরা এর কক্সবাজার সদর উপজেলা শাখার আহ্বায়ক মোঃ হাসান।
অনুষ্ঠানের সঞ্চালনা করেন কক্সবাজার জেলা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক  ও ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) কক্সবাজার জেলা শাখার যুগ্ন আহ্বায়ক সাংবাদিক তৌহিদ বেলাল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs