মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:২১ অপরাহ্ন
শিরোনাম :
খুটাখালীর মেধেরখালের চর থেকে ভাসামান লাশ উদ্ধার চকরিয়ায় অজগর সাপ উদ্ধারঃঅভয়ারণ্য অবমুক্ত চেয়ারম্যান প্রার্থীকে লক্ষ্য করে সাবেক এমপি বদির গুলি ছোড়ার অভিযোগে সংবাদ সম্মেলন বনভূমিতে স্হাপনা নির্মাণকালে ভেঙে গুড়িয়ে দিলো বন বিভাগ ফ্রি ফায়ার” এ পরিচয়ে খুলনার মেয়ে টেকনাফে বিয়ে;অতঃপর মরদেহ উদ্ধার কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচন: নিরাপদ নুরুল আবছারকেই পছন্দ ভোটারদের ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন পেকুয়ায় লবণ বাচাঁতে গিয়ে বজ্রপাতে দুই চাষির মৃত্যু! কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচন:জমে উঠেছে মুজিব-আবছারের ভোটের লড়াই চকরিয়া থানা পুলিশের অভিযানে ৯ কোটি টাকা অর্থদণ্ডসহ ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার।

কক্সবাজারে তিনদিনের ইয়োগা প্রশিক্ষণ শুরু : ৬০ শিক্ষার্থীর অংশগ্রহণ

রিয়াজ উদ্দিন
  • আপডেট টাইম : রবিবার, ২৪ মার্চ, ২০২৪
  • ৩৪ বার পঠিত

রিয়াজ উদ্দিন: 

কক্সবাজারে প্রথমবারের মতো শুরু হয়েছে ইয়োগা (যোগ ব্যায়াম) প্রশিক্ষণ ক্যাম্প। প্রাথমিক পর্যায়ে জেলার ৬০ জন শিক্ষার্থীদের নিয়ে তিনদিন ব্যাপি এ ক্যাম্পের আয়োজন করে কক্সবাজার ইয়োগা অ্যাসোসিয়েশন। ৬০ জনের মধ্যে ৩০ নারী ও ৩০ জন ছেলে রয়েছে।
শুক্রবার (২২ মার্চ) সকালে কক্সবাজার ইনডোর স্টেডিয়ামে এ ক্যাম্পের উদ্বোধন করেন জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এডভোকেট জসিম উদ্দিন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ ইয়োগা এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক মোহাম্মদ হারুন।
তিনি বলেন, শারীরিক, মানসিক ও সুস্থ ভাবে বেঁচে থেকে সমাজের উন্নয়ন ঘটানোর জন্য ইয়োগার অনেক গুরুত্ব রয়েছে। ইয়োগা প্রশিক্ষণের মাধ্যমে শরীর ও মনকে সুন্দর রাখার মাধ্যমে সুস্থভাবে চলার পথ সুগম হয়।
তিনি আরো বলেন, ইয়োগা হচ্ছে স্বাস্থ্য ও ক্রীড়া বিষয়ক একটি ইভেন্ট। এর রয়েছে ৮টি ধাপ। এগুলো হল-যম, নিয়ম, আসন, প্রত্যাহার, ধারণা, প্রাণায়াম, ধ্যান ও সমাধি। আর যোগাসনের ৩টি মূল ধাপ হচ্ছে আসন, প্রাণায়াম ও মেডিডেশন।
কক্সবাজার ইয়োগা এসোসিয়েশনের নবনির্বাচিত সভাপতি এডভোকেট সৈয়দ মো: রেজাউর রহমান রেজার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জামাল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার সহসভাপতি আবছার উদ্দিন, অধ্যাপক জসিম উদ্দিন, অতিরিক্ত সাধারণ সম্পাদক জিএম জাহিদ ইফতেখার, যুগ্ম সাধারণ সম্পাদক কাউন্সিলর হেলাল উদ্দিন কবির, সদস্য আলী রেজা তসলিম। এছাড়া নবগঠিত কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা বলেন, কক্সবাজারে খেলাধুলায় কোনকিছুইতে পিছিয়ে নেই। তেমনি ইয়োগাও এগিয়ে যাবে। শারীরিক সুস্থতা কিংবা মানসিক প্রশান্তির জন্য ইয়োগা খুবই কার্যকর বিষয়। জাতীয়ভাবে ইয়োগা গুরুত্বের সাথে চর্চিত হলেও কক্সবাজারে ইয়োগা চর্চার সে রকম পরিবেশ এখনো তৈরি হয়নি। এতে করে আমাদের শিক্ষার্থীসহ অনেক মানুষ বঞ্চিত হচ্ছে। কিন্তু আমরা দেখেছি ইয়োগা চর্চার প্রতি অনেকের আগ্রহ রয়েছে। এবার কক্সবাজারে নতুন কমিটির মাধ্যমে নিয়মিত কার্যক্রম পরিচালনার গুরুত্বারোপ করা হয়।
জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এডভোকেট জসিম উদ্দিন বলেন, ইয়োগা চর্চার মাধ্যমে আমরা আত্মিক প্রশান্তি লাভ করতে পারি। এমনকি মানুষ হিসেবে সুশৃঙ্খল ও সুস্থ জীবনযাপনের জন্য ইয়োগা চর্চা কার্যকর বিষয়। কক্সবাজারের নতুন কমিটির পক্ষ থেকে ইয়োগা চর্চার উদ্যোগ গ্রহণ করা হলে শিক্ষক-শিক্ষার্থীসহ সবাই এর সুফল লাভ করতে পারবে।
আজ (২৪ মার্চ) তিনদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনি অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs