মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
পরিবহন সংগঠনের নামে চাঁদাবাজি ও হয়রানি:রামু-নাইক্ষ্যংছড়ি-গর্জনিয়া সড়কে সিএনজি যাত্রীদের দূর্ভোগ চরমে খুটাখালীর মেধেরখালের চর থেকে ভাসামান লাশ উদ্ধার চকরিয়ায় অজগর সাপ উদ্ধারঃঅভয়ারণ্য অবমুক্ত চেয়ারম্যান প্রার্থীকে লক্ষ্য করে সাবেক এমপি বদির গুলি ছোড়ার অভিযোগে সংবাদ সম্মেলন বনভূমিতে স্হাপনা নির্মাণকালে ভেঙে গুড়িয়ে দিলো বন বিভাগ ফ্রি ফায়ার” এ পরিচয়ে খুলনার মেয়ে টেকনাফে বিয়ে;অতঃপর মরদেহ উদ্ধার কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচন: নিরাপদ নুরুল আবছারকেই পছন্দ ভোটারদের ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন পেকুয়ায় লবণ বাচাঁতে গিয়ে বজ্রপাতে দুই চাষির মৃত্যু! কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচন:জমে উঠেছে মুজিব-আবছারের ভোটের লড়াই

কক্সবাজারে জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থা কর্তৃক তিনদিন ব্যাপী সচেতনতা কর্মশালা অনুষ্ঠিত

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
  • ৯৮ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক,কক্সবাজার:

কক্সবাজারে জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা এর আয়োজনে প্লাস্টিক দূষণরোধে তিন দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত মার্চ ২৬ তারিখ হতে মার্চ ২৮ তারিখ পর্যন্ত এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কক্সবাজারের হোটেল বেস্ট ওয়েস্টার্ন হোটেলের এর টেকনাফ কনফারেন্স হলে এই কর্মশালার অনুষ্ঠিত হয়েছে।
কর্মশালার প্রথম দিন, ২৬ মার্চ, কক্সবাজারের সকল রিসাইকিলিং ব্যবসায়ী, ভাঙ্গারী, প্লাস্টিক সংগ্রহকারী এবং এই সংশ্লিষ্ট সংগঠনের প্রতিনিধিগন অংশগ্রহণ করেন। অংশগ্রহনকারীরা মতামত দেন যে, যে কোন প্লাস্টিক বর্জ্য ২৫ গ্রামের নীচে ওজোন হলে, ময়লা মুক্ত না হলে এবং সঠিকভাবে পৃথক করা না হলে রিসাইকেল করা অর্থনৈতিকভাবে টেকসই হয় না।
কর্মশালার দ্বিতীয় দিনে, ২৭ মার্চ কক্সবাজারের বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন । কর্মশালায় অংশগ্রহনকারীরা মতামতা দেন যে, প্রত্যেক স্কুলে একটি ইকো ক্লাব প্রতিষ্ঠা করা যেন এই ক্লাবের মাধ্যমে স্কুলের অভ্যন্তরে প্লাস্টিক ব্যবহার হ্রাস, পুর্নব্যবহার এবং রিসাইক্লিনের জন্য যথাযথভাবে প্লাস্টিক বর্জ্য সংরক্ষন করা ব্যবস্থা গ্রহন এবং মনিটরিং এর কাঠামো তৈরি করা।

কর্মশালার তৃতীয় এবং শেষদিনে, ২৮ শে মার্চ , কক্সবাজারের হোটেল মালিক সমিতি, রেস্টুরেন্ট মালিকদের প্রতিনিধি, হোটেল মোটেল গেষ্ট হাউজ মালিক সমিতি, কলাতলী মেরিন ড্রাইভ হোটেল -রিসোর্ট মালিক সমিতি, এবং হোটেল-মোটেল গেষ্ট হাউজ অফিসারস এসোসিয়েশন এর প্রতিনিধিরা এই প্রশিক্ষণ কর্মশালা অংশগ্রহণ করেন ।

প্রশিক্ষণ কর্মশালাতে প্রশিক্ষণ গ্রহন কারিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহন ছিল এবং এই প্রশিক্ষণ থেকে তারা কক্সবাজরে প্লাস্টিক দূষন ও এর রিসাইক্লীলিং বিষয়ে সচেতনা হয়েছেন বলে মত দেন।

এই প্রশিক্ষণে ১৫০ এরও বেশি রিসাইক্লিং ব্যবসায়ী, স্কুল এবং কলেজে এবং হোটেল মালিক ও ম্যানেজার এর প্রতিনিধি দল অংশগ্রহন করেন।

কক্সবাজারে প্লাস্টিক দূষণরোধে ব্যাপক হারে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পর্যটন অপারেটর, পরিবহন, মৎস্য সমিতি ও সরকারী কর্তৃপক্ষের সাথে আরও সচেতনতামূলক কর্মশালার আয়োজন অব্যাহত রাখবে।

সচেতনতা কর্মশালাটি এই প্রকল্পের মুল চারটি কার্যক্রম এর অংশ যথা প্লাস্টিক সম্পর্কিত নীতি উন্নয়ন, শিল্প উন্নয়ন এবং সচেতনতা, রিসাইক্লিং খাতের উন্নয়ন ।

এই তিনদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার, জাতীয় বিশেষজ্ঞ এস এম আরাফাত (রিসোর্স ইফিসিয়েন্সি এবং ক্লিনার প্রোডাকশন) এবং জাতীয় বিশেষজ্ঞ জনাব মাহবুল ইসলাম ( রিসাইক্লিং সেক্টর উন্নয়ন )। অনলাইনে যুক্ত ছিলেন প্রকল্পের আন্তর্জাতিক কারিগরি পরামর্শক সাসা লিনিচ, এবং প্রকল্প সমন্বয়ক, সত্য ভট্টাচার্য্য।
এ প্রকল্প “Intergrated Approach Towards Sustainable Plastics Use and Marine Litter Prevention in Bangladesh” নরওয়ে সরকারের অর্থায়ানে এবং বাংলাদেশ সরকারের পরিবেশ অধিদপ্তর এর তত্বাবধানে জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার কারিগরী সহায়তায় বাস্তবায়িত হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs