বুধবার, ০৮ মে ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
চেয়ারম্যান হিসেবে আবু তালেবকে দেখতে চায় ঈদগাঁও উপজেলাবাসী পরিবহন সংগঠনের নামে চাঁদাবাজি ও হয়রানি:রামু-নাইক্ষ্যংছড়ি-গর্জনিয়া সড়কে সিএনজি যাত্রীদের দূর্ভোগ চরমে খুটাখালীর মেধেরখালের চর থেকে ভাসামান লাশ উদ্ধার চকরিয়ায় অজগর সাপ উদ্ধারঃঅভয়ারণ্য অবমুক্ত চেয়ারম্যান প্রার্থীকে লক্ষ্য করে সাবেক এমপি বদির গুলি ছোড়ার অভিযোগে সংবাদ সম্মেলন বনভূমিতে স্হাপনা নির্মাণকালে ভেঙে গুড়িয়ে দিলো বন বিভাগ ফ্রি ফায়ার” এ পরিচয়ে খুলনার মেয়ে টেকনাফে বিয়ে;অতঃপর মরদেহ উদ্ধার কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচন: নিরাপদ নুরুল আবছারকেই পছন্দ ভোটারদের ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন পেকুয়ায় লবণ বাচাঁতে গিয়ে বজ্রপাতে দুই চাষির মৃত্যু!

বিশ্ব নদীকৃত্য দিবসে কুতুবদিয়ায় ‘ধরা’র উদ্যােগে মানববন্ধন ও প্রতীকি পরিস্কার- পরিচ্ছন্নতা অভিযান

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪
  • ৩৭৮ বার পঠিত

এম, শহীদুল ইসলাম, কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি।

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস-২০২৪ উপলক্ষ্যে নদী-খালের দূষন ও দখলমুক্তির দাবিতে কক্সবাজারের কুতুবদিয়ায় মানববন্ধন এবং প্রতীকি পরিচ্ছন্নতা কর্মসূচী পালন করেছে ধরার নেতৃবৃন্দসহ পরিবেশবাদীরা।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বিকাল তিনটায় কুতুবদিয়ার প্রাচীনতম ঐতিহ্যবাহী পাইলটকাটা খালের মলমচর পয়েন্টে পরিবেশ ও জলবায়ু বিষয়ক জাতীয় সংগঠন ‘ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) কুতুবদিয়া ও ওয়াটারকিপার্স বাংলাদেশ এবং কুতুবদিয়া দ্বীপ সুরক্ষা আন্দোলন (কেডিএসএ) এর যৌথ উদ্যােগে দূষনমুক্ত পাইলটকাটা খালের দাবিতে মানববন্ধন ও প্রতীকি পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচী পালন করা হয়।

দূষন ও দখলমুক্ত খালের দাবিতে অনুষ্ঠিত মানববন্ধনে কুতুবদিয়া উপজেলার পরিবেশ ও জলবায়ু বিষয়ক জাতীয় সংগঠন ‘ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) আহবায়ক এম শহীদুল ইসলামের সভাপতিত্বে ও সদস্য সচিব শাহেদুল ইসলাম মনির এর সঞ্চালনায় বক্তব্য রাখেন, কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান শফিউল আলম, কৈয়ারবিল ইউনিয়নের সাবেক ইউপি সদস্য কপিল উদ্দীন, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) কুতুবদিয়া উপজেলা শাখার যুগ্ম আহবায়ক মাষ্টার আমিনুল হক, যুগ্ম সদস্য সচিব মাষ্টার মিজানুর রহমান প্রমুখ।

এসময় বক্তারা বলেন, দ্বীপ উপজেলা কুতুবদিয়ার সর্ববৃহৎ পাইলটকাটা খাল। এই খালের উপর নির্ভরশীল বৃহৎ জনগোষ্ঠী। পাইলটকাটা খালের পানি সেচে কৃষকরা চাষাবাদ করেন। জেলেরা মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন। বর্ষাকালে জলাবদ্ধতা নিরসনে এই খাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে বিভিন্ন বর্জ্য খালটিতে পতিত হওয়ার ফলে বিভিন্ন প্রজাতীর মৎস্য পোনাসহ জীববৈচিত্র্য হুমকির মুখে পড়েছে। তাই বক্তারা খালটি কে বর্জ্যমুক্ত তথা দূষনমুক্তির জন্য সকলকে সচেতন হওয়ার আহবান জানান।

মানবন্ধনের পরবর্তী সকলে পাইলটকাটা খালে যেন বর্জ্য পতিত না হয় সে লক্ষ্যে খালের আশপাশের প্রতীকি পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করেন পরিবেশবাদীরা। এ সময় খালের আশেপাশে পতিত প্লাস্টিকসহ বিভিন বর্জ্য পরিস্কার করেন তারা।

এতে, ধরিত্রী রক্ষায় আমরা ধরা কুতুবদিয়ার কার্যনির্বাহী সদস্য রাইতুল ইসলাম রাহাত, মোঃ মোরশেদ, তামিম, পারভেজ, তৌহিদসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs