মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১২:২৫ অপরাহ্ন
শিরোনাম :
খুটাখালীর মেধেরখালের চর থেকে ভাসামান লাশ উদ্ধার চকরিয়ায় অজগর সাপ উদ্ধারঃঅভয়ারণ্য অবমুক্ত চেয়ারম্যান প্রার্থীকে লক্ষ্য করে সাবেক এমপি বদির গুলি ছোড়ার অভিযোগে সংবাদ সম্মেলন বনভূমিতে স্হাপনা নির্মাণকালে ভেঙে গুড়িয়ে দিলো বন বিভাগ ফ্রি ফায়ার” এ পরিচয়ে খুলনার মেয়ে টেকনাফে বিয়ে;অতঃপর মরদেহ উদ্ধার কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচন: নিরাপদ নুরুল আবছারকেই পছন্দ ভোটারদের ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন পেকুয়ায় লবণ বাচাঁতে গিয়ে বজ্রপাতে দুই চাষির মৃত্যু! কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচন:জমে উঠেছে মুজিব-আবছারের ভোটের লড়াই চকরিয়া থানা পুলিশের অভিযানে ৯ কোটি টাকা অর্থদণ্ডসহ ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার।

কক্সবাজারে বিশ্ব ধরিত্রী দিবস পালিত।

রিয়াজ উদ্দিন
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
  • ৪৮ বার পঠিত

রিয়াজ উদ্দিন:

“প্লাস্টিক দূষণ বন্ধ করি, ধরিত্রী রক্ষা করি” এই স্লোগানকে সামনে রেখে কক্সবাজারে বিশ্ব ধরিত্রী দিবস পালিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘পৃথিবী বনাম প্লাস্টিক’। অর্থাৎ যেকোনো একটিকে আমাদের বেছে নিতে হবে।

২২ এপ্রিল (সোমবার) বিকেলে কক্সবাজার লিংকরোডের হোটেল তেজপাতা সম্মেলন কক্ষে বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরীর সভাপতিত্বে এই কর্মসূচির আয়োজন করা হয়।
এ সময় বক্তব্য রাখেন, পরিবেশবাদী সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা(ধরা), কক্সবাজার জেলা শাখার আহ্বায়ক, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ ( ক্যাব) কক্সবাজার জেলা শাখার সভাপতি, কক্সবাজার জেলা প্রেসক্লাবের সভাপতি, কক্সবাজারের জনবহুল পত্রিকা দৈনিক রূপালী সৈকত এর প্রকাশক ও সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরী, ধরিত্রী রক্ষায় আমরা(ধরা), কক্সবাজার জেলা শাখার সদস্যসচিব জাহাঙ্গীর আলম, যুগ্ন-আহ্বায়ক সাংবাদিক তৌহিদ বেলাল, বীর মুক্তিযোদ্ধা সমীর দাশ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ ( ক্যাব) কক্সবাজার জেলা শাখার সদস্য আমিন উল্লাহ, শামশুল আলম শ্রাবণ, মোহাম্মদ হাসান, রতন দাশ, ফয়সাল মাহমুদ সাকিব, সাংবাদিক জিসান, ফরিদুল আলম রনি, ইয়াসমিন মুন্নি, উম্মে হাবিবা শিরু, মুক্তা প্রমুখ।

বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে বক্তারা বলেন, প্লাস্টিক দূষণ শুধুমাত্র পরিবেশের জন্য নয়, মানুষের স্বাস্থ্যের জন্যও ভয়াবহ বিপর্যয় ডেকে আনছে। এই দূষণের ভয়াবহতা সর্ম্পকে শিশু-কিশোরদের জানাতে হবে। একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জনে শিক্ষার্থীদের উৎসাহিত করা আমাদের দায়িত্ব, যা ভবিষ্যতে সুন্দর বাংলাদেশ গঠনে সহায়ক হবে।

সভাপতির বক্তব্যে ফজলুল কাদের চৌধূুরী বলেন, এই অঞ্চলে নদী, খাল, জলাশয়ে প্লাস্টিক বর্জ্য ফেলার কারণে মারাত্মক পরিবেশ বিপর্যয় ঘটছে। এইসব বর্জ্যে মাটি, পানি, বাতাস দূষিত হয় এবং এতে থাকা ক্ষতিকর রাসায়নিক পদার্থের কারণে মানুষ, প্রাণীকুল ও উদ্ভিদকূল ক্ষতিগ্রস্ত হয়। তিনি আরো জানান, দেশে পলিথিন ব্যবহার নিষিদ্ধ করে আইন করা হয়েছে। কিন্তু আইনের যথাযথ কার্যকর প্রয়োগের অভাবে প্লাস্টিক দূষণ মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs