মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:২৫ অপরাহ্ন
শিরোনাম :
পরিবহন সংগঠনের নামে চাঁদাবাজি ও হয়রানি:রামু-নাইক্ষ্যংছড়ি-গর্জনিয়া সড়কে সিএনজি যাত্রীদের দূর্ভোগ চরমে খুটাখালীর মেধেরখালের চর থেকে ভাসামান লাশ উদ্ধার চকরিয়ায় অজগর সাপ উদ্ধারঃঅভয়ারণ্য অবমুক্ত চেয়ারম্যান প্রার্থীকে লক্ষ্য করে সাবেক এমপি বদির গুলি ছোড়ার অভিযোগে সংবাদ সম্মেলন বনভূমিতে স্হাপনা নির্মাণকালে ভেঙে গুড়িয়ে দিলো বন বিভাগ ফ্রি ফায়ার” এ পরিচয়ে খুলনার মেয়ে টেকনাফে বিয়ে;অতঃপর মরদেহ উদ্ধার কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচন: নিরাপদ নুরুল আবছারকেই পছন্দ ভোটারদের ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন পেকুয়ায় লবণ বাচাঁতে গিয়ে বজ্রপাতে দুই চাষির মৃত্যু! কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচন:জমে উঠেছে মুজিব-আবছারের ভোটের লড়াই

উত্তরণ মডেল কলেজ , উত্তরণ মডেল হাই স্কুল ও উত্তরণ প্রাথমিক বিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় অমর একুশ উদযাপন

রিয়াজ উদ্দিন
  • আপডেট টাইম : বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৫৬ বার পঠিত

রিয়াজ উদ্দিন, কক্সবাজার:

উত্তরণ মডেল কলেজ ,উত্তরণ মডেল হাই স্কুল ও উত্তরণ প্রাথমিক বিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, প্রভাত ফেরি , ক্যাম্পাসের শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পণ, আলোচনা সভা, দোয়া মাহফিল , সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ ইত্যাদি কর্মসূচির মধ্যদিয়ে উদযাপিত হয়েছে।
বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৭টায় কলেজ অধ্যক্ষ প্রফেসর এ.কে. এম ফজলুল করিম চৌধুরীর সভাপতিত্বে ও তিন প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী সাথে নিয়ে খালি পায়ে ক্যাম্পাস থেকে প্রভাত ফেরি শুরু হয়। প্রভাত ফেরীর মাধ্যমে শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পন করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।
ভোরে ক্যাম্পাসের শহীদমিনারে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলির মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠান আরম্ভ হয়। ভোর থেকেই বিভিন্ন স্থান থেকে ছাত্রছাত্রীরা ফুল হাতে খালি পায়ে এসেছিল শহীদমিনারে ভাষাশহীদদের শ্রদ্ধা জানানোর উদ্দেশ্যে। শিক্ষকদের নেতৃত্বে শহীদ মিনারের সামনে সকল ছাত্রছাত্রী সমবেত কণ্ঠে উচ্চারণ করেছিল একুশের সেই অমর গান— ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি।’
পুষ্পাঞ্জলি নিবেদনের পর সকাল ৯ টায় শুরু হয়েছিল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আবৃত্তি, স্বরচিত কবিতা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ অনুষ্ঠানের মূল উপজীব্য ছিল জন্মভূমি ও মা—মাটির গান।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তরণ গৃহায়ন সমবায় সমিতি লিঃ এর সভাপতি, বায়তুশ শরফ কমপ্লেক্স এর মহাপরিচালক , উত্তরণ মডেল কলেজ, হাই স্কুল ও প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি শিক্ষাবিদ এম.এম সিরাজুল ইসলাম। এতে আরো উপস্থিত ছিলেন উত্তরণ গৃহায়ন সমবায় সমিতি লিঃ এর নির্বাহী সদস্য রোটরিয়ান এস.এম নজরুল ইসলাম, রিদুয়ানুল হক, ,মাওলানা শফিউল আলম, উত্তরণ মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক নাসির উদ্দিন , উত্তরণ প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাওলানা ফজলুল হক, অত্র তিন প্রতিষ্ঠানের শিক্ষক প্রমুখ।
উক্ত সভায় প্রধান অতিথি উত্তরণ গৃহায়ন সমবায় সমিতি লিঃ এর সভাপতি, বায়তুশ শরফ কমপ্লেক্স এর মহাপরিচালক , উত্তরণ মডেল কলেজ, হাই স্কুল ও প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি বরেণ্য শিক্ষাবিদ এম.এম সিরাজুল ইসলাম বলেন, ৫২’র ভাষা আন্দোলনের পথিকৃৎ ভাষা শহীদ সালাম, জব্বার, রফিক, শফিকদের মত যারা মাতৃভাষা বাংলার অধিকার প্রতিষ্ঠায় প্রকাশ্যে শত্রুর বুলেটে নির্মমভাবে শহীদ হয়েছেন তারা ইতিহাসের অংশ হয়ে রয়েছেন।
তিনি আরো বলেন, ভাষা মহান আল্লাহ রাব্বুল আলামিনের বিশেষ দান। তিনি প্রত্যেক জাতিকে ভাষা শিক্ষা দিয়েছেন এবং প্রত্যেক জাতির কাছে যুগে যুগে নবী রাসূল প্রেরণ করেছেন স্ব—জাতির ভাষায় তাদের হেদায়তের জন্য। মা, মাতৃভাষা, মাতৃভূমির জন্য বাঙালিদের সর্বোচ্চ আত্মত্যাগের এরূপ মহিমা পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনা।
অনুষ্ঠানের সভাপতি কলেজ অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী বলেন, বাঙালি বীরের জাতি। ভাষা আন্দোলনের মধ্যে দিয়ে সকল বৈষম্য, কুসংস্কার ও ষড়যন্ত্রকে পেছনে ফেলে এ জাতি স্বাধীনতা লাভ করে এবং প্রতিনিয়ত সামনের দিকে এগিয়ে যাচ্ছে। ৫২’র ভাষা শহিদদের এই ত্যাগের মহীমায় অনুপ্রাণিত হয়ে ছাত্র—ছাত্রীদেরকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে একটি সুখী সমৃদ্ধশালী স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য এগিয়ে আসার আহবান জানান। ভাষা আন্দোলনে জাতির জনক বঙ্গবন্ধুর অবদান অপরিসীম।
উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, উত্তরণ মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক মোঃ নাসির উদ্দিন। পরিচালনা পর্ষদের পক্ষ থেকে বক্তব্য রাখেন, উত্তরণ গৃহায়ন সমবায় সমিতি লিঃ এর নির্বাহী সদস্য রোটরিয়ান এস.এম নজরুল ইসলাম, রিদুয়ানুল হক, শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন, উত্তরণ মডেল কলেজের প্রভাষক রফিকুল ইসলাম ও হাই স্কুলের সহকারি প্রধান শিক্ষক দুলাল কান্তি দে।
অনুষ্ঠান শেষে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত ও বাংলাদেশের সার্বিক কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া পরিচালনা করেন উত্তরণ গৃহায়ন সমবায় সমিতি লিঃ এর নির্বাহী সদস্য মাওলানা শফিউল আলম। অনুষ্ঠানটি সঞ্চালন করেন উত্তরণ মডেল কলেজের প্রভাষক রিয়াজ উদ্দিন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs