বুধবার, ০৮ মে ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
পরিবহন সংগঠনের নামে চাঁদাবাজি ও হয়রানি:রামু-নাইক্ষ্যংছড়ি-গর্জনিয়া সড়কে সিএনজি যাত্রীদের দূর্ভোগ চরমে খুটাখালীর মেধেরখালের চর থেকে ভাসামান লাশ উদ্ধার চকরিয়ায় অজগর সাপ উদ্ধারঃঅভয়ারণ্য অবমুক্ত চেয়ারম্যান প্রার্থীকে লক্ষ্য করে সাবেক এমপি বদির গুলি ছোড়ার অভিযোগে সংবাদ সম্মেলন বনভূমিতে স্হাপনা নির্মাণকালে ভেঙে গুড়িয়ে দিলো বন বিভাগ ফ্রি ফায়ার” এ পরিচয়ে খুলনার মেয়ে টেকনাফে বিয়ে;অতঃপর মরদেহ উদ্ধার কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচন: নিরাপদ নুরুল আবছারকেই পছন্দ ভোটারদের ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন পেকুয়ায় লবণ বাচাঁতে গিয়ে বজ্রপাতে দুই চাষির মৃত্যু! কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচন:জমে উঠেছে মুজিব-আবছারের ভোটের লড়াই

উত্তরণ মডেল কলেজের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন

রিয়াজ উদ্দিন
  • আপডেট টাইম : শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩
  • ৭৩৮ বার পঠিত
উত্তরণ মডেল কলেজের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন

রিয়াজ উদ্দিন, কক্সবাজার:

কক্সবাজার সমুদ্রসৈকতের সান্নিদ্যে প্রাকৃতিক মনোরম পরিবেশে পাহাড়ের বুকে গড়া শিক্ষা প্রতিষ্ঠান উত্তরণ মডেল কলেজ। এই কলেজের উদ্যোগে সকল শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে যথাযোগ্য মর্যাদায় ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন করে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকালে দিবসটি উপলক্ষে সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি জানিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন, দোয়া মোনাজাত ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

কলেজের অডিটরিয়াম হল রুমে অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরণ প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মৌলানা ফজলুল হক, উত্তরণ মডেল কলেজের প্রভাষকবৃন্দ, কর্মচারী সুধীজন ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে আলোচনা সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠান শুরু হয়। এছাড়া সকল শহীদদের  স্মরণে ১মিনিট নীরবতা পালন করেন শিক্ষক, শিক্ষার্থী ও আমন্ত্রিত অতিথিরা।

উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন কলেজের প্রভাষক মামুনর রশিদ, রফিকুল ইসলাম, জয়নাব আরা, রিয়াজ উদ্দিন এবং কলেজ শিক্ষার্থী হামিদুর রহমান, মোঃ তোফাইল, সাজেদা আক্তার তইফা।

সকল শহীদদের স্মরণে কলেজ অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী বলেন, আজ ১৪ই ডিসেম্বর জাতীয় জীবনের জন্য একটি শোকাবহ ও মর্মাহত দিন। ১৯৭১সালের ২৫ শে মার্চ কালো রাতে পাকিস্তান সরকারের হানাদার বাহিনী তৎকালীন পূর্ব পাকিস্তানের বিশিষ্ট বুদ্ধিজীবী, সাংবাদিক, ডাক্তার , বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পূর্ব থেকে লিস্ট করে টার্গেট কিলিংয়ে অংশ নিয়েছিল। তাদের উদ্দেশ্য ছিল এই জাতিকে মেধাশূন্য করা। কিন্তু তাদের সেই অভিযান, অভিলাষ সার্থক হয়নি। ১৯৭১এর মহান মুক্তিযুদ্ধে আমরা একটি লাল সবুজের পতাকা পেয়েছি। ১৬ই ডিসেম্বর বিজয় অর্জন করে, সেই বিজয়ের মাধ্যমে আজকে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। এই স্বাধীন বাংলাদেশে শিক্ষার্থীরা বর্তমান সরকার দেশকে একটি স্মার্ট বাংলাদেশে রূপান্তরের পরিকল্পনা গ্রহণ করেছে। স্মার্ট বাংলাদেশ গঠনের শর্ত হল স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সমাজ। আমি আশা করব আজকের এই দিনে শিক্ষার্থীরাই সরকারের টার্গেটকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সচেষ্ট হবে এবং ভবিষ্যতে একটা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সক্রিয় ভূমিকা রাখবে।

এছাড়া অনুষ্ঠানে শিক্ষার্থীরা দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বিভিন্ন মুক্তিযুদ্ধের গান, কবিতা আবৃত্তি ইত্যাদি পরিবেশন করে।

আলোচনা সভা শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবার সহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করেন উত্তরণ প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মৌলানা ফজলুল হক। অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্ব পালন করে উত্তরণ মডেল কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী হামিদুর রহমান ও মারজান।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs