রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৮:০২ অপরাহ্ন
শিরোনাম :
মহেশখালী প্রেস ক্লাবের সভাপতি পারভেজ এর মায়ের সুস্থতা কামনায় দোয়া মাহফিল কুতুবদিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু সাজ্জাদের রক্তের দাগ না শুকাতেই উখিয়ায় আবারো ড্রেজার মেশিনের পাহাড় কর্তন, ড্রেজার মেশিন জব্ধ! লামায় রাস্তা মেরামতের কাজ করলো ইয়াংছা সিএনজি সংগঠনের সদস্যরা! ৩৬ বছর ইমামতির পর বর্ণাঢ্য আয়োজনে ইমামের রাজকীয় বিদায় রামু মনিরঝিলের ক্ষতিগ্রস্ত সেতু ও রাস্তা পরিদর্শনে গিয়ে সংস্কারের উদ্যোগ হুইপ কমলের ফরহাদকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি, কক্স—মিডিয়া এসোসিয়েশনের নিন্দা মহেশখালীতে ব্র্যাকের উদ্যোগে বৃক্ষরোপণ ও গাছের চারা বিতরণ মাছ ধরে বাড়ি ফেরা হলো না মাতারবাড়ীর কবির আহমদের মাতারবাড়ী সমাজ সেবা ফাউন্ডেশন সংগঠনের আত্মপ্রকাশ,অসহায় পরিবারের মাঝে ত্রাণ বিতরণ

সৈকত-জনপদ: মানুষ কোথায়?

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ২১৩ বার পঠিত

ফজলুল কাদের চৌধুরী।
স্কুল বেলায় বন্ধুবান্ধব মিলে নাটক দেখতে গেছি। নাটকের একটি চরিত্র ছিলো পাগল হযে যাওয়া একজন ব্যক্তি। তিনি ছিলেন সৎ, চরিত্রবান শিক্ষক। ঠকতে ঠকতে তিনি প্রথমে একটু ঢিলা হলেন, তারপর পাগল হয়ে গেলেন। বদ্ধ উম্মাদ হওয়ার আগে তিনি দিনের বেলায় হারিকেন জ্বালিয়ে রাস্তায় বের হলেন। হারিকেনটা ডান হাতে উঁচু করে ধরে হাঁটতে লাগলেন। পথচারিরা অবাক হয়ে তাকে জিজ্ঞেস করলেন, ব্যাপার কি ? দিনের বেলা হারিকেন জ্বালিয়ে কোথায় যান?
তিনি উত্তরে বললেন, আমি মানুষ খুঁজতে বেরিয়েছি।
সামনে জাতীয় নির্বাচন করতে ইলেকশন কমিশন তৈরীর জন্য সার্চ কমিটি করা হয়েছে। সার্চ কমিটি বিভিন্ন রাজনৈতিক দল, সুশীল (নাপিত) সমাজ, ব্যক্তি পর্যায়ে মানুষের নাম পাঠাবার জন্য অনুরুধ করছেন। এপর্যন্ত তিন শতাধিক নাম জমা পড়েছে। কেউ ব্যক্তি পর্যায়ে নিজের ও স্ত্রীর নাম জমা দিয়ে সার্চ কমিটির কাছে কাঁদো কাঁদো কন্ঠে নাকি বলেছেন, স্যার মাত্র দুটো নাম জমা দিয়েছি। একটু দেখবেন স্যার।
সার্চ কমিটির কর্তা ব্যক্তিরাও মানুষ। তারা মানুষের কাছে নাম ভিক্ষা করছেন। যারা নাম জমা দিচ্ছেন তারা নিজেদের স্বার্থ বিবেচনায় রেখেই নাম জমা দিচ্ছেন। এমনও শুনা যাচ্ছে প্রভাবশালী দলগুলো অন্য পরগাছা দলের মাধ্যমে নিজেদের পছন্দের লোকদের নাম প্রস্তাবের নির্দেশ জারি করেছে তলে তলে। তাহলে কমন নাম পড়লে তাদের নাম চলে আসে।
জঙ্গলে নির্বাচন হচ্ছে। জিরাপ, হাতিদের নিয়ে সার্চ কমিটি গঠিত হলো। তারা সিংহের কাছে নাম চাইলেন। সিংহরা মহিশ,হরিন,গরু, ছাগলের নাম দিলো, বাঘেরা হরিণ, গরু, ছাগলের নাম দিলো। এতে হরিণ, গরু, ছাগল কমন পড়ে গেলো। কমন নামগুলোর সাথে মহিশের নাম যুক্ত করে জিরাপ, হাতিরা মহামান্যের কাছে পাঠিয়ে দিলেন। সিংহ,বাঘেরা হুমকি দিলেন তাদের প্রপোজ করা নাম বাদ দিয়ে নির্বাচন কমিটি না করলে মহামান্যকে গফ্ করে গিলে ফেলা হবে। আর কি করা। মহামান্য মহিশকে প্রধান করে হরিন, গরু, ছাগলকে সদস্য করে নির্বাচন কমিশন গঠন করে দিতে বাধ্য হলেন। যথারীতি নির্বাচন হলো। জীবজন্তদের সেবক, তাদের জান দেয়ার জন্য সর্বক্ষণ প্রস্তুত সিংহ বাঘেরা নির্বাচিত হলেন। চতুর্দিকে ধন্য ধন্য পড়ে গেলো। নিরপেক্ষ নির্বাচনে দিনের বেলায় জীবজন্তুদের প্রত্যক্ষ ভোটে নেতারা নির্বাচিত হয়েছেন। এবার জঙ্গলে পশুপাখিরা নিরাপদে, সূখে,শান্তিতে বাঁচতে পারবেন।
আমাদের জনগনের শান্তিতে থাকার জন্য ভোট দরকার। জনগনের নেতা নির্বাচন করার জন্য নিরপেক্ষ নির্বাচন কমিশন দরকার। সে জন্য সার্চ কমিটি হয়েছে। সার্চ কমিটি মানুষ খুঁজে বেড়াচ্ছে। বিভিন্ন দল গোষ্টি নাম দিচ্ছেন। একদল নাম দেয় নি। হয়তো তাদের নাম জানা নেই বা এ মূহুর্তে নাম মনে পড়ছে না। তাই নাম দিতে পারছে না। হয়তো কারো মাধ্যমে নাম দিচ্ছে।
এখন নামগুলো নিয়ে বা নতুন নাম নিয়ে কমিশন হবে। নির্বাচন ও হবে। সরকারও হবে। মানুষদের নিয়ে হবে। মানুষদের নিয়ে।
নাটকে ঢিলা হয়ে যাওয়া শিক্ষক দিনের বেলা হারিকেন নিয়ে মানুষ খুঁজে বেড়াচ্ছন দেখেছি। কিন্তু মানুষ পেয়েছেন কিনা জানিনা। দুনিয়া ভর্তি মানুষ। কিন্তু মানুষ ? তা তো পাওয়া যাচ্ছেনা। নাম ভিক্ষা করেও মানুষ পাওয়া মুশকিল হচ্ছে।
তাহলে সিংহ, বাঘের প্রস্তাবানুসারে গরু, ছাগল দিয়ে কাজ চালানো ছাড়া উপায় কি?

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs