শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৬:২১ অপরাহ্ন
শিরোনাম :
২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষা স্থগিত মহেশখালীতে পর্যটকের মরদেহ উদ্ধার কক্সবাজারে কোটা সংস্কার আন্দোলনকারীদের সাথে ছাত্রলীগের সংঘর্ষ,ভাংচুর অনির্দিষ্টকালের জন্য দেশের সকল ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় কুতুবদিয়ার মাছ ধরার ট্রলার ডুবি: মাঝিমাল্লা উদ্ধার মহেশখালীতে বিদ্যুৎস্পৃষ্টে গ্যারেজ মালিক মামুনের মৃত্যু মাতারবাড়ীতে ৫শ মেগাওয়াটের সৌরবিদ্যুৎ কেন্দ্র করবে ইন্দোনেশিয়া “অভিভাবকহীন সন্তানদের থেকে রাষ্ট্রও যেন মুখ ফিরিয়ে নিয়েছে” উত্তরণ মডেল স্কুল ও কলেজে কিশোর কিশোরীদের দক্ষতা উন্নয়নে স্কুল ও কলেজ পর্যায়ে জলবায়ু ন্যায্যতা ও লিঙ্গ ভিত্তিক সহিংসতা বিষয়ে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত রামুতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নতুন ভবন ভিত্তি প্রস্তর স্থাপন করলেন হুইপ সাইমুম সরওয়ার কমল এমপি

সাড়ে ১০কোটি টাকা ব্যায়ে মহেশখালীতে দূর্যোগ মোকাবেলায় ৫টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তি প্রস্থর স্থাপন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ২৩ মে, ২০২১
  • ৩০৯ বার পঠিত

কাইছারুল ইসলাম, মহেশখালী।
বাংলাদেশের দূর্যোগ প্রবণ এলাকার মধ্যে কক্সবাজারের মহেশখালী অন্যতম। বিগত প্রাকৃতিক দুর্যোগ সমূহে মহেশখালী সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়। প্রাণহানি ঘটে অনেকের। দূর্যোগ মোকাবেলায় সারা বাংলাদেশের ন্যায় মহেশখালীতে সাড়ে ১০কোটি টাকা ব্যায়ে ৫টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তি প্রস্থর স্হাপন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (২৩মে) দূর্যোগ ব্যাবস্থাপনা মন্ত্রনালয়ের ২২৫টি স্থাপনা মাননীয় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সমগ্র বাংলাদেশে বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, মুজিব কিল্লা, ত্রাণ গুদাম কাম দুর্যোগ ব্যাবস্থাপনা তথ্য কেন্দ্র শুভ উদ্বোধন/ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। সমগ্র দেশের ন্যায় মহেশখালী উপজেলায় সর্বমোট-০৫টি প্রকল্পের শুভ উদ্বোধন/ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে ৷
ভার্চুয়ালি উপস্থিত হয়ে প্রধানমন্ত্রী এসকল প্রকল্প সমূহ শুভ উদ্বোধন ও ভিত্তি প্রস্থর স্থাপন করেন ৷

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন,বাংলাদেশ দূর্যোগ মোকাবিলার সক্ষমতা বিশ্বে সমাদৃত। বিশ্বে কিভাবে দূর্যোগ মোকাবিলা করতে পারি সে কাজ আমরা করে যাচ্ছি, বাংলাদেশকে বিশ্বে দূর্যোগ মোকাবিলায় অন্যতম দেশ হিসেবে সবাই অনুকরন করেন ৷
প্রধানমন্ত্রী আরো বলেন, প্রতি জেলায় ও উপজেলায় ত্রাণ গুদামের ব্যবস্থা করা হচ্ছে। প্রতিটি উপজেলায় ফায়াস সার্ভিস স্টেশন নির্মানের ব্যবস্থা করা হচ্ছে। স্যাটেলাইটের মাধ্যমে দূর্যোগের পূর্বাভাস দেওয়ার ব্যবস্থা আমরা করবো, সেই চিন্তাও করা হচ্ছে। তিনি বলেন, করোনায় প্রত্যেকেই স্বাস্থবিধি মেনে চলবেন। জানি সবার কষ্ট হচ্ছে তারপরেও সবার নিরাপত্তার কথা চিন্তা করে ব্যবস্থা নেওয়া হয়েছে।

মহেশখালী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় সূত্রে জানা যায়, মহেশখালী উপজেলায় দূর্যোগ মোকাবেলায় পৌরসভার চরপাড়ায় ২কোটি ৩৪লাখ ৫৬ হাজার টাকা ব্যায়ে মুজিব কিল্লা নির্মাণ প্রকল্প, কুতুবজোমের বড়দিয়ায় ২কোটি ১০লাখ ১৪হাজার টাকা ব্যায়ে মুজিব কিল্লা নির্মাণ প্রকল্প, কালারমারছড়া উচ্চ বিদ্যালয়ের ২কোটি ২৮ লাখ ৯৯ হাজার টাকা ব্যায়ে বহুমূখী ঘুর্ণিঝড় আশ্রয়কেন্দ্র প্রকল্প, ছোট মহেশখালীর আহমদিয়া তৈয়্যবিয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসায় ১কোটি ৯২ লাখ ৩৪ হাজার টাকা ব্যায়ে বহুমূখী ঘুর্ণিঝড় আশ্রয়কেন্দ্র প্রকল্প, কুতুবজোম অফসোর হাইস্কুলে ১ কোটি ৯০ লাখ ব্যায়ে বহুমূখী ঘুর্ণিঝড় আশ্রয়কেন্দ্র প্রকল্প সহ মোট সাড়ে ১০ কোটি টাকার ৫টি প্রকল্পের মধ্যে কালারমারছড়া হাই স্কুল, কুতুবজোম হাই স্কুল ও ছোট মহেশখালীর আহমদিয়া তৈয়াবিয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসার বহুমূখী ঘুর্ণিঝড় আশ্রয়কেন্দ্র প্রকল্প সমূহ শুভ উদ্বোধন করা হয়েছে।
এবং দুটি মুজিব কেল্লার ভিত্তি প্রস্থর স্থাপন করা হয়েছে ৷

স্থানীয়রা মনে করেন, এসকল প্রকল্প সমূহের যথাযথ ব্যবহার নিশ্চিত এবং রক্ষণাবেক্ষণ করা হলে দূর্যোগকালীন সময়ে উপকূলীয় এলাকায় বসবাসরত জনসাধারণের কষ্ট দূর হবে ৷ স্থানীয়রা আরও জানান, দূর্যোগ কালীন সময়ে এই প্রকল্প সমূহের মাধ্যমে মহেশখালী দ্বীপবাসীর কষ্ট কিছুটা লাঘব হবে এবং এ ধরনের বড় প্রকল্প আরো গ্রহণ করতে দাবী জানান।

এদিকে মহেশখালীর প্রান্তে ভার্চূয়ালি অনুষ্টানের নির্দেশনা অনুযায়ী প্রকল্প সমুহের উদ্বোধন/ভিত্তিপ্রস্তর স্থাপন কার্যক্রমে উপস্তিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ মাহফুজুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ রাশেদুল ইসলাম, কালারমারছড়ার ইউপি চেয়ারম্যান তারেক বিন ওসমান শরিফ, কুতুবজোম ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান, ছোট মহেশখালীর ইউপি চেয়ারম্যান জিহাদ বীন আলী, স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক/সুপার ও সহকারী শিক্ষকসহ রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs