মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন
শিরোনাম :
কক্সবাজারে ‘মাদক প্রতিরোধে সামাজিক আন্দোলনের গুরুত্ব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রামুতে ৮টি মাধ্যমিক বিদ্যালয়ের অংশগ্রহনে দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা উদ্বোধন ঢাকায় এসি বিস্ফোরণ: জীবন যুদ্ধে হেরে গেলেন মহেশখালী মাতারবাড়ীর আবদুল মান্নান মহেশখালীতে টমটম চাপায় দিনমজুর রফিক গুরুতর আহত শফি অবৈধ মালামাল নিয়ে দুবাই কারাগারে বন্দি মোরশেদ এ শিরোনামে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত বিভ্রান্তিমুলক সংবাদের প্রতিবাদ আলোকিত মেধাবিকাশ স্বর্ণপদক বৃত্তি পরীক্ষায় মহেশখালী কে.জি এর শিক্ষার্থী আলিয়া ট্যালেন্টপুলে বৃত্তি লাভ মিয়ানমারের সীমান্ত এলাকা উখিয়ায় একাধিক অস্থায়ী পশুরহাট! ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হলেন শরীফ জামিল। নিখোঁজ সংবাদ কিশলয় আদর্শ শিক্ষা নিকেতন এর ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন

বিশ্ব নদীকৃত্য দিবসে কুতুবদিয়ায় ‘ধরা’র উদ্যােগে মানববন্ধন ও প্রতীকি পরিস্কার- পরিচ্ছন্নতা অভিযান

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪
  • ৪০৬ বার পঠিত

এম, শহীদুল ইসলাম, কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি।

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস-২০২৪ উপলক্ষ্যে নদী-খালের দূষন ও দখলমুক্তির দাবিতে কক্সবাজারের কুতুবদিয়ায় মানববন্ধন এবং প্রতীকি পরিচ্ছন্নতা কর্মসূচী পালন করেছে ধরার নেতৃবৃন্দসহ পরিবেশবাদীরা।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বিকাল তিনটায় কুতুবদিয়ার প্রাচীনতম ঐতিহ্যবাহী পাইলটকাটা খালের মলমচর পয়েন্টে পরিবেশ ও জলবায়ু বিষয়ক জাতীয় সংগঠন ‘ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) কুতুবদিয়া ও ওয়াটারকিপার্স বাংলাদেশ এবং কুতুবদিয়া দ্বীপ সুরক্ষা আন্দোলন (কেডিএসএ) এর যৌথ উদ্যােগে দূষনমুক্ত পাইলটকাটা খালের দাবিতে মানববন্ধন ও প্রতীকি পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচী পালন করা হয়।

দূষন ও দখলমুক্ত খালের দাবিতে অনুষ্ঠিত মানববন্ধনে কুতুবদিয়া উপজেলার পরিবেশ ও জলবায়ু বিষয়ক জাতীয় সংগঠন ‘ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) আহবায়ক এম শহীদুল ইসলামের সভাপতিত্বে ও সদস্য সচিব শাহেদুল ইসলাম মনির এর সঞ্চালনায় বক্তব্য রাখেন, কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান শফিউল আলম, কৈয়ারবিল ইউনিয়নের সাবেক ইউপি সদস্য কপিল উদ্দীন, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) কুতুবদিয়া উপজেলা শাখার যুগ্ম আহবায়ক মাষ্টার আমিনুল হক, যুগ্ম সদস্য সচিব মাষ্টার মিজানুর রহমান প্রমুখ।

এসময় বক্তারা বলেন, দ্বীপ উপজেলা কুতুবদিয়ার সর্ববৃহৎ পাইলটকাটা খাল। এই খালের উপর নির্ভরশীল বৃহৎ জনগোষ্ঠী। পাইলটকাটা খালের পানি সেচে কৃষকরা চাষাবাদ করেন। জেলেরা মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন। বর্ষাকালে জলাবদ্ধতা নিরসনে এই খাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে বিভিন্ন বর্জ্য খালটিতে পতিত হওয়ার ফলে বিভিন্ন প্রজাতীর মৎস্য পোনাসহ জীববৈচিত্র্য হুমকির মুখে পড়েছে। তাই বক্তারা খালটি কে বর্জ্যমুক্ত তথা দূষনমুক্তির জন্য সকলকে সচেতন হওয়ার আহবান জানান।

মানবন্ধনের পরবর্তী সকলে পাইলটকাটা খালে যেন বর্জ্য পতিত না হয় সে লক্ষ্যে খালের আশপাশের প্রতীকি পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করেন পরিবেশবাদীরা। এ সময় খালের আশেপাশে পতিত প্লাস্টিকসহ বিভিন বর্জ্য পরিস্কার করেন তারা।

এতে, ধরিত্রী রক্ষায় আমরা ধরা কুতুবদিয়ার কার্যনির্বাহী সদস্য রাইতুল ইসলাম রাহাত, মোঃ মোরশেদ, তামিম, পারভেজ, তৌহিদসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs