শনিবার, ২৫ মে ২০২৪, ০১:৫৬ অপরাহ্ন
শিরোনাম :
কুতুবদিয়ায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ৬ শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ কক্সবাজার জেলা শাখার পরিচিতি সভা সম্পন্ন ঈদগাঁওতে ফার্নিচার কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড -কোটি টাকার ক্ষয়ক্ষতি মহেশখালীর মাতারবাড়ীতে ২ শিক্ষার্থীকে বলাৎকারের অভিযোগ, অভিযুক্ত শিক্ষক লাপাত্তা ট্যুরিস্ট পুলিশের অভিযানে ছিনতাইকারী সহ আটক-৮ জনপ্রিয়তায় শীর্ষে তালেব আস্থার প্রতীক টেলিফোন বলছেন উপজেলাবাসী উখিয়ার লাল পাহাড়ে র‍‍্যাবের অভিযানে আরসা’র প্রধান সহ আটক-২ ২১ বছর পর মায়ের মৃত্যুর ক্ষতিপূরণ অনাথ শিশুকে বুঝিয়ে দিলেন ইঞ্জিনিয়ার সহিদুজ্জামান! খুটাখালীতে বালু উত্তোলনকারী নাম বাদ দিয়ে নিরহ লোকের নামে অপপ্রচার ছোট মহেশখালী রাহাতজান পাড়া জামে মসজিদের মাইক চুরি

তথ্য লুকিয়ে রাখার প্রবণতা কর্মকর্তাদের মাঝে এখনো রয়েছে: পিআইবি মহাপরিচালক

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৩১ জুলাই, ২০২১
  • ২০০ বার পঠিত

সংবাদ বিজ্ঞপ্তী:
পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, তথ্য লুকিয়ে রাখার প্রবণতা কর্মকর্তাদের মাঝে এখনো রয়েছে। তথ্য সকল জনগনের জন্য। কিন্তু তথ্য চেয়ে বিভিন্ন শ্রেনীপেশার মানুষ আবেদন করলেও সাংবাদিকরা কম আবেদন করেন। ১৭৬৬ সালে প্রথম সুইডেনে তথ্য অধিকার আইন প্রণয়ন হবার প্রায় ৩ শ বছর পর ২০০৯ সালে বাংলাদেশে আইনটি প্রণীত হয়। আইনটি প্রণীত হবার পর তথ্য চেপে রাখার মানসিকতা কিছুটা ভাংতে শুরু করেছে। প্রয়োজন আইনটি সম্পর্কে সকলকে সচেতন থাকা। তিনি শুক্রবার রাত ৯টায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম আয়োজিত পেশায় অপেক্ষাকৃত নবীন সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালায় একথা বলেছেন।

দেশের সাংবাদিকদের আরো দক্ষ করে গড়ে তুলতে এই প্রথমবারের মত বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের উদ্যোগে তিনদিন ব্যাপী বুনিয়াদী ও তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

রাত ৯টায় প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নিয়ে প্রশিক্ষণ কোর্সটির উদ্বোধন করেন। সারাদেশের বিভিন্ন মিডিয়ার ৯০ জন সাংবাদিক প্রথম পর্যায়ে অংশ নেন।

বিএমএসএফের সিনিয়র সহ-সভাপতি সাঈদুর রহমান রিমনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি মিজান মালিক, সংগঠনের আইন উপদেষ্টা ও সুপ্রীম কোর্টের সহকারী এ্যাটর্নী জেনারেল এ্যাড. মুহাম্মদ আওলাদ হোসেন।

স্বাগত বক্তব্য রাখেন বিএমএসএফের সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর। তিনি বলেন, সাংবাদিকদের মর্যাদা রক্ষা করতে হলে দক্ষ সাংবাদিকের বিকল্প নেই। বিএমএসএফ সাংবাদিকদের দক্ষ করে গড়ে তোলার অংশ হিসেবে প্রশিক্ষণের চেস্টা করে যাচ্ছে।

উদ্বোধনী পর্বে সাংবাদিকদের মাঝে পেশার অভিজ্ঞতা বিনিময় করেন সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি ও বাংলাদেশ প্রতিদিনের ক্রাইম ইনভেস্টিগেটিভ সেল প্রধান সাঈদুর রহমান রিমন, সহ-সভাপতি ড. সাজ্জাদ চিশতী, প্রশিক্ষক শাপলা রহমান, আইটি সম্পাদক তাওহীদ হাসান, প্রশিক্ষণ বিভাগের সম্পাদক আবুল হাসান বেলাল প্রমূখ।

পর্যায়ক্রমে রেজিষ্ট্রেশনকৃত ৭১২ জন সাংবাদিককে এ কোর্সের আওতায় আনা হবে বলে বিএমএসএফের প্রশিক্ষণ বিভাগের সম্পাদক আবুল হাসান বেলাল জানিয়েছেন। অপেক্ষাকৃত নবীন এবং প্রশিক্ষণ বঞ্চিত এসব সাংবাদিকদের বিনামূল্যে অংশ গ্রহনের সুযোগ দেয়া হয়েছে। আগামি ১ আগষ্ট পর্যন্ত প্রথম পর্বের প্রশিক্ষণটি চলবে। প্রথমদিনে উদ্বোধনী পর্বটি রাত পৌনে বারটায় সম্পন্ন হয়।

মুজিব বর্ষ ও বিএমএসএফের নবম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সাংবাদিকতায় বুনিয়াদী ও তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ভার্চুয়াল প্রশিক্ষণ-২০২১ এর আয়োজন করা হয়।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে বিএমএসএফ সাংবাদিকদের ১৪ দফা দাবি, অধিকার ও মর্যাদা রক্ষা আন্দোলনে কাজ করছে। সংগঠনটি দশম বর্ষে পদার্পণ ও মুজিব বর্ষ উপলক্ষে এ প্রশিক্ষণের আয়োজন করে। এছাড়া গণমাধ্যম অঙ্গনের নানা অসঙ্গতি নিয়ে সংগঠনের গবেষণা বিভাগ কাজ করছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs