মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০২:৩০ অপরাহ্ন
শিরোনাম :
৪৫ কোটি টাকার রাস্তা আড়াই বছরেও শেষ হয়নি ৫ কিলোমিটার সড়ক সংস্কার খুটাখালীতে স্বাস্হ্য কমপ্লেক্সের সীমানা-প্রাচীরের একাংশ ভেঙ্গে পড়েঃআরো ভাঙ্গার সম্ভাবনা ১৯ উপজেলায় নির্বাচন স্থগিত! মাতারবাড়ীর “তৈয়্যবিয়া তাহেরিয়া সুন্নিয়া বালিকা দাখিল মাদ্রাসা”সুপার নিয়ম মানছেনা,রশিদ না কেটে টাকা আত্মসাৎ এর অভিযোগ! ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, আবহাওয়া অফিসের নতুন বার্তা কুতুবদিয়ায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ৬ শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ কক্সবাজার জেলা শাখার পরিচিতি সভা সম্পন্ন ঈদগাঁওতে ফার্নিচার কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড -কোটি টাকার ক্ষয়ক্ষতি মহেশখালীর মাতারবাড়ীতে ২ শিক্ষার্থীকে বলাৎকারের অভিযোগ, অভিযুক্ত শিক্ষক লাপাত্তা ট্যুরিস্ট পুলিশের অভিযানে ছিনতাইকারী সহ আটক-৮

চকরিয়ায় ভর্তুকিতে ধান কাটার কম্বাইন্ড হারভেস্টার প্রদান

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১
  • ৩১২ বার পঠিত

জিয়াউল হক জিয়া।।
কক্সবাজারের চকরিয়ায় কৃষকদের ধান কাটার জন্য ভর্তুকিতে এ বছর আরও একটি কম্বাইন্ড হারভেস্টার প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে চকরিয়া উপজেলা কৃষি অফিস থেকে কৃষক কুমার বিশ^জিত দাশ এর হাতে এ কম্বাইন্ড হারভেস্টার তুলে দেওয়া হয়। গত বছর আরও একটি কম্বাইন্ড হারভেস্টার প্রদান করা হয়েছিল। এ ছাড়াও ধান কাটার জন্য এ উপজেলায় কৃষকদের হাতে আরও ২২টি রিপার(ছোট যন্ত্র) রয়েছে। এতে করোনাকালীন সময়ে এ উপজেলায় বোরো ধান কাটার সময় শ্রমিক নির্ভরতা ও করোনা ঝুঁকি কমে যাওয়া আশাবাদ ব্যক্ত করছেন সংশ্লিষ্টরা।
বৃহস্পতিবার কম্বাইন্ড হারভেস্টার প্রদান শুভ উদ্বোধনের সময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কক্সবাজার-১(চকরিয়া-পেকুয়া) আসনের এমপি জাফর আলম এমএ, আরও উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মোঃ শামশুল তাবরীজ, চকরিয়া উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, কক্সবাজার কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক ড. এখলাস উদ্দিন, চকরিয়া উপজেলা কৃষি অফিসার এস এম নাসিম হোসেন, কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ নাজমুল হোসেন, সাংবাদিক জহিরুল ইসলাম প্রমুখ। সংশ্লিষ্ট সুত্র জানায়, শতকরা ৭০ ভাগ ভর্তুকির মাধ্যমে কৃষকদের ধান কাটা ও মাড়াই সহজতর করার জন্য এই কম্বাইন্ড হারভেস্টার প্রদান করা হয়েছে। একটি কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে প্রতি ঘণ্টায় অনায়াসে এক একর জমির ধান কাটা যাবে। একদিনে কাটা যাবে ৮ একর জমির ধান। এতে ৬১ পার্সেন্ট খরচ কমবে, শ্রম বাঁচবে ৭০ পার্সেন্ট। উন্নত এই কৃষি যন্ত্র ধান কাটা, একই সঙ্গে মাড়াই ও বস্তাবন্দির কাজও করবে। এতে এই করোনাকালীন সময়ে শ্রমিক ভির্ভরতা ও করোনা ঝুঁকি দুই-ই কমে যাবে। চকরিয়ায় গত বছর আরও একটি কম্বাইন্ড হারভেস্টার প্রদান করা হয়। চকরিয়া উপজেলা কৃষি অফিস সত্র জানায়, চকরিয়া উপজেলায় এ বছর ২টি কম্বাইন্ড হারভেস্টার ও ২২টি ধান কাটার রিপার ছোট যন্ত্র) কাজ করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs