মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৮:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
কক্সবাজারে ‘মাদক প্রতিরোধে সামাজিক আন্দোলনের গুরুত্ব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রামুতে ৮টি মাধ্যমিক বিদ্যালয়ের অংশগ্রহনে দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা উদ্বোধন ঢাকায় এসি বিস্ফোরণ: জীবন যুদ্ধে হেরে গেলেন মহেশখালী মাতারবাড়ীর আবদুল মান্নান মহেশখালীতে টমটম চাপায় দিনমজুর রফিক গুরুতর আহত শফি অবৈধ মালামাল নিয়ে দুবাই কারাগারে বন্দি মোরশেদ এ শিরোনামে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত বিভ্রান্তিমুলক সংবাদের প্রতিবাদ আলোকিত মেধাবিকাশ স্বর্ণপদক বৃত্তি পরীক্ষায় মহেশখালী কে.জি এর শিক্ষার্থী আলিয়া ট্যালেন্টপুলে বৃত্তি লাভ মিয়ানমারের সীমান্ত এলাকা উখিয়ায় একাধিক অস্থায়ী পশুরহাট! ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হলেন শরীফ জামিল। নিখোঁজ সংবাদ কিশলয় আদর্শ শিক্ষা নিকেতন এর ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন

কক্সবাজার সমুদ্র সৈকতের ২.৯১ কিলোমিটার এলাকায় গবেষণা চালাবেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের বিজ্ঞানীরা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৮ জুন, ২০২৪
  • ২৫ বার পঠিত

মঈন উদ্দিন মুরাদ:

বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারের ২.৯১ কিলোমিটার এলাকায় পরিবেশ ও প্রকৃতির গবেষণা করার জন্য আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট (বরি)।

৮ জুন শনিবার উখিয়ার মেরিন ড্রাইভ সংলগ্ন সোনার পাড়া এলাকায় এই বিচের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রাণালয়ের সচিব আলী হোসেন।উদ্বোধন হওয়া এই বিচে পর্যটকসহ সাধারণ মানুষের চলাচল বন্ধ থাকার কথা রয়েছে।

দেশের প্রাণ ও প্রকৃতি গবেষণা করার জন্য বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট (বরি) এই বিচ ব্যবহার করে গবেষণাকে ত্বরান্বিত করবে। মূলত,পর্যটক ও সাধারণ মানুষের বিচরণ থেকে নির্দিষ্ট ২.৯১ কিলোমিটারে এই স্পটে গবেষণা করবেন গবেষকরা। এ বিষয়ে বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রাণালয়ের সচিব আলী হোসেন বলেন, আজকে যে কার্যক্রমের আনুষ্ঠানিক শুভ উদ্বোধন হয়েছে এটি কক্সবাজারের প্রাণ প্রকৃতি রক্ষা করার একটি উদাহরণ।এটি গবেষণার পাশাপাশি কক্সবাজারের প্রকৃতি রক্ষায় অনন্য ভূমিকা রাখবে।

এ সময় অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব(মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট) রিয়ার এ্যাডমিরাল মোঃ খুরশেদ আলম, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ ( বিসিএসআইআর) এর চেয়ারম্যান ড. আফতাব আলী,চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য সাবেক রসায়ন বিভাগের শিক্ষক অধ্যাপক বেনু কুমার দে, কক্সবাজার জেলা পুলিশ সুপার মাহফুজুল ইসলাম প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs