মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৮:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
কক্সবাজারে ‘মাদক প্রতিরোধে সামাজিক আন্দোলনের গুরুত্ব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রামুতে ৮টি মাধ্যমিক বিদ্যালয়ের অংশগ্রহনে দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা উদ্বোধন ঢাকায় এসি বিস্ফোরণ: জীবন যুদ্ধে হেরে গেলেন মহেশখালী মাতারবাড়ীর আবদুল মান্নান মহেশখালীতে টমটম চাপায় দিনমজুর রফিক গুরুতর আহত শফি অবৈধ মালামাল নিয়ে দুবাই কারাগারে বন্দি মোরশেদ এ শিরোনামে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত বিভ্রান্তিমুলক সংবাদের প্রতিবাদ আলোকিত মেধাবিকাশ স্বর্ণপদক বৃত্তি পরীক্ষায় মহেশখালী কে.জি এর শিক্ষার্থী আলিয়া ট্যালেন্টপুলে বৃত্তি লাভ মিয়ানমারের সীমান্ত এলাকা উখিয়ায় একাধিক অস্থায়ী পশুরহাট! ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হলেন শরীফ জামিল। নিখোঁজ সংবাদ কিশলয় আদর্শ শিক্ষা নিকেতন এর ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন

কক্সবাজারে বিশ্ব ধরিত্রী দিবস পালিত।

রিয়াজ উদ্দিন
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
  • ৮২ বার পঠিত

রিয়াজ উদ্দিন:

“প্লাস্টিক দূষণ বন্ধ করি, ধরিত্রী রক্ষা করি” এই স্লোগানকে সামনে রেখে কক্সবাজারে বিশ্ব ধরিত্রী দিবস পালিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘পৃথিবী বনাম প্লাস্টিক’। অর্থাৎ যেকোনো একটিকে আমাদের বেছে নিতে হবে।

২২ এপ্রিল (সোমবার) বিকেলে কক্সবাজার লিংকরোডের হোটেল তেজপাতা সম্মেলন কক্ষে বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরীর সভাপতিত্বে এই কর্মসূচির আয়োজন করা হয়।
এ সময় বক্তব্য রাখেন, পরিবেশবাদী সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা(ধরা), কক্সবাজার জেলা শাখার আহ্বায়ক, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ ( ক্যাব) কক্সবাজার জেলা শাখার সভাপতি, কক্সবাজার জেলা প্রেসক্লাবের সভাপতি, কক্সবাজারের জনবহুল পত্রিকা দৈনিক রূপালী সৈকত এর প্রকাশক ও সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরী, ধরিত্রী রক্ষায় আমরা(ধরা), কক্সবাজার জেলা শাখার সদস্যসচিব জাহাঙ্গীর আলম, যুগ্ন-আহ্বায়ক সাংবাদিক তৌহিদ বেলাল, বীর মুক্তিযোদ্ধা সমীর দাশ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ ( ক্যাব) কক্সবাজার জেলা শাখার সদস্য আমিন উল্লাহ, শামশুল আলম শ্রাবণ, মোহাম্মদ হাসান, রতন দাশ, ফয়সাল মাহমুদ সাকিব, সাংবাদিক জিসান, ফরিদুল আলম রনি, ইয়াসমিন মুন্নি, উম্মে হাবিবা শিরু, মুক্তা প্রমুখ।

বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে বক্তারা বলেন, প্লাস্টিক দূষণ শুধুমাত্র পরিবেশের জন্য নয়, মানুষের স্বাস্থ্যের জন্যও ভয়াবহ বিপর্যয় ডেকে আনছে। এই দূষণের ভয়াবহতা সর্ম্পকে শিশু-কিশোরদের জানাতে হবে। একবার-ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জনে শিক্ষার্থীদের উৎসাহিত করা আমাদের দায়িত্ব, যা ভবিষ্যতে সুন্দর বাংলাদেশ গঠনে সহায়ক হবে।

সভাপতির বক্তব্যে ফজলুল কাদের চৌধূুরী বলেন, এই অঞ্চলে নদী, খাল, জলাশয়ে প্লাস্টিক বর্জ্য ফেলার কারণে মারাত্মক পরিবেশ বিপর্যয় ঘটছে। এইসব বর্জ্যে মাটি, পানি, বাতাস দূষিত হয় এবং এতে থাকা ক্ষতিকর রাসায়নিক পদার্থের কারণে মানুষ, প্রাণীকুল ও উদ্ভিদকূল ক্ষতিগ্রস্ত হয়। তিনি আরো জানান, দেশে পলিথিন ব্যবহার নিষিদ্ধ করে আইন করা হয়েছে। কিন্তু আইনের যথাযথ কার্যকর প্রয়োগের অভাবে প্লাস্টিক দূষণ মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs