মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৯:১৩ অপরাহ্ন
শিরোনাম :
কক্সবাজারে ‘মাদক প্রতিরোধে সামাজিক আন্দোলনের গুরুত্ব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রামুতে ৮টি মাধ্যমিক বিদ্যালয়ের অংশগ্রহনে দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা উদ্বোধন ঢাকায় এসি বিস্ফোরণ: জীবন যুদ্ধে হেরে গেলেন মহেশখালী মাতারবাড়ীর আবদুল মান্নান মহেশখালীতে টমটম চাপায় দিনমজুর রফিক গুরুতর আহত শফি অবৈধ মালামাল নিয়ে দুবাই কারাগারে বন্দি মোরশেদ এ শিরোনামে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত বিভ্রান্তিমুলক সংবাদের প্রতিবাদ আলোকিত মেধাবিকাশ স্বর্ণপদক বৃত্তি পরীক্ষায় মহেশখালী কে.জি এর শিক্ষার্থী আলিয়া ট্যালেন্টপুলে বৃত্তি লাভ মিয়ানমারের সীমান্ত এলাকা উখিয়ায় একাধিক অস্থায়ী পশুরহাট! ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হলেন শরীফ জামিল। নিখোঁজ সংবাদ কিশলয় আদর্শ শিক্ষা নিকেতন এর ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন

কক্সবাজারে তিনদিনের ইয়োগা প্রশিক্ষণ শুরু : ৬০ শিক্ষার্থীর অংশগ্রহণ

রিয়াজ উদ্দিন
  • আপডেট টাইম : রবিবার, ২৪ মার্চ, ২০২৪
  • ৬৪ বার পঠিত

রিয়াজ উদ্দিন: 

কক্সবাজারে প্রথমবারের মতো শুরু হয়েছে ইয়োগা (যোগ ব্যায়াম) প্রশিক্ষণ ক্যাম্প। প্রাথমিক পর্যায়ে জেলার ৬০ জন শিক্ষার্থীদের নিয়ে তিনদিন ব্যাপি এ ক্যাম্পের আয়োজন করে কক্সবাজার ইয়োগা অ্যাসোসিয়েশন। ৬০ জনের মধ্যে ৩০ নারী ও ৩০ জন ছেলে রয়েছে।
শুক্রবার (২২ মার্চ) সকালে কক্সবাজার ইনডোর স্টেডিয়ামে এ ক্যাম্পের উদ্বোধন করেন জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এডভোকেট জসিম উদ্দিন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ ইয়োগা এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক মোহাম্মদ হারুন।
তিনি বলেন, শারীরিক, মানসিক ও সুস্থ ভাবে বেঁচে থেকে সমাজের উন্নয়ন ঘটানোর জন্য ইয়োগার অনেক গুরুত্ব রয়েছে। ইয়োগা প্রশিক্ষণের মাধ্যমে শরীর ও মনকে সুন্দর রাখার মাধ্যমে সুস্থভাবে চলার পথ সুগম হয়।
তিনি আরো বলেন, ইয়োগা হচ্ছে স্বাস্থ্য ও ক্রীড়া বিষয়ক একটি ইভেন্ট। এর রয়েছে ৮টি ধাপ। এগুলো হল-যম, নিয়ম, আসন, প্রত্যাহার, ধারণা, প্রাণায়াম, ধ্যান ও সমাধি। আর যোগাসনের ৩টি মূল ধাপ হচ্ছে আসন, প্রাণায়াম ও মেডিডেশন।
কক্সবাজার ইয়োগা এসোসিয়েশনের নবনির্বাচিত সভাপতি এডভোকেট সৈয়দ মো: রেজাউর রহমান রেজার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জামাল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার সহসভাপতি আবছার উদ্দিন, অধ্যাপক জসিম উদ্দিন, অতিরিক্ত সাধারণ সম্পাদক জিএম জাহিদ ইফতেখার, যুগ্ম সাধারণ সম্পাদক কাউন্সিলর হেলাল উদ্দিন কবির, সদস্য আলী রেজা তসলিম। এছাড়া নবগঠিত কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা বলেন, কক্সবাজারে খেলাধুলায় কোনকিছুইতে পিছিয়ে নেই। তেমনি ইয়োগাও এগিয়ে যাবে। শারীরিক সুস্থতা কিংবা মানসিক প্রশান্তির জন্য ইয়োগা খুবই কার্যকর বিষয়। জাতীয়ভাবে ইয়োগা গুরুত্বের সাথে চর্চিত হলেও কক্সবাজারে ইয়োগা চর্চার সে রকম পরিবেশ এখনো তৈরি হয়নি। এতে করে আমাদের শিক্ষার্থীসহ অনেক মানুষ বঞ্চিত হচ্ছে। কিন্তু আমরা দেখেছি ইয়োগা চর্চার প্রতি অনেকের আগ্রহ রয়েছে। এবার কক্সবাজারে নতুন কমিটির মাধ্যমে নিয়মিত কার্যক্রম পরিচালনার গুরুত্বারোপ করা হয়।
জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এডভোকেট জসিম উদ্দিন বলেন, ইয়োগা চর্চার মাধ্যমে আমরা আত্মিক প্রশান্তি লাভ করতে পারি। এমনকি মানুষ হিসেবে সুশৃঙ্খল ও সুস্থ জীবনযাপনের জন্য ইয়োগা চর্চা কার্যকর বিষয়। কক্সবাজারের নতুন কমিটির পক্ষ থেকে ইয়োগা চর্চার উদ্যোগ গ্রহণ করা হলে শিক্ষক-শিক্ষার্থীসহ সবাই এর সুফল লাভ করতে পারবে।
আজ (২৪ মার্চ) তিনদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনি অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs