শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৬:২৫ অপরাহ্ন
শিরোনাম :
২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষা স্থগিত মহেশখালীতে পর্যটকের মরদেহ উদ্ধার কক্সবাজারে কোটা সংস্কার আন্দোলনকারীদের সাথে ছাত্রলীগের সংঘর্ষ,ভাংচুর অনির্দিষ্টকালের জন্য দেশের সকল ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় কুতুবদিয়ার মাছ ধরার ট্রলার ডুবি: মাঝিমাল্লা উদ্ধার মহেশখালীতে বিদ্যুৎস্পৃষ্টে গ্যারেজ মালিক মামুনের মৃত্যু মাতারবাড়ীতে ৫শ মেগাওয়াটের সৌরবিদ্যুৎ কেন্দ্র করবে ইন্দোনেশিয়া “অভিভাবকহীন সন্তানদের থেকে রাষ্ট্রও যেন মুখ ফিরিয়ে নিয়েছে” উত্তরণ মডেল স্কুল ও কলেজে কিশোর কিশোরীদের দক্ষতা উন্নয়নে স্কুল ও কলেজ পর্যায়ে জলবায়ু ন্যায্যতা ও লিঙ্গ ভিত্তিক সহিংসতা বিষয়ে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত রামুতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নতুন ভবন ভিত্তি প্রস্তর স্থাপন করলেন হুইপ সাইমুম সরওয়ার কমল এমপি

ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হলেন শরীফ জামিল।

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৪ জুন, ২০২৪
  • ৭৯ বার পঠিত

রিয়াজ উদ্দিন:
যুক্তরাষ্ট্রভিত্তিক আঙন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠন ওয়াটারকিপার অ্যালায়েন্সের কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হয়েছেন পরিবেশ ও জলবায়ু গবেষক, ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল।
বৃহস্পতিবার (১৩ জুন) নিউইয়র্কে অনুষ্ঠিত ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সভায় সর্বসম্মতিক্রমে এই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
গেল ৭ জুন (শুক্রবার) কাউন্সিল বোর্ডের সভায় শরীফ জামিলকে সর্বসম্মতিক্রমে নির্বাহী কমিটির সদস্য হিসেবে মনোনয়ন প্রদান করে। তাঁর সাথে আরও ২ জন, যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসের ব্রুস রেজনিক ও পেরুর ব্রুনো মন্টিফেরিকেও নির্বাহী কমিটির সদস্য হিসাবে মনোনয়ন দেয়।
বাংলাদেশের এই পরিবেশবাদী সংগঠক শরীফ জামিল পরিবেশ ও জলবায়ু নিয়ে গবেষণা করে প্রাণ প্রকৃতি রক্ষায় কাজ করে আসছেন।
তিনি ২০০৯ সাল থেকে বুড়িগঙ্গা রিভারকিপার হিসেবে বুড়িগঙ্গা নদীকে দূষণ ও দখলমুক্ত করে নদীর প্রাণ ফিরিয়ে আনার লক্ষ্যে কাজ শুরু করেন। তিনি ২০১৫ সাল থেকে ওয়াটারকিপার্স বাংলাদেশ এর সমন্বায়ক হিসাবে দায়িত্ব পালন করছেন।
তিনি পরিবেশ ও জলবায়ু বিষয়ক নাগরিক সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)’র সদস্য সচিব হিসেবে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ে স্থানীয়, জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে সক্রিয় ভূমিকা পালন করছেন। তিনি বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর সাবেক সাধারণ সম্পাদক ছিলেন।
ওয়াটারকিপার অ্যালায়েন্স বিশ্বের ৬টি মহাদেশের ৩৯টি দেশে ৩০০ এর বেশী ওয়াটারকিপার সদস্যদের সাথে ২৫ লক্ষ বর্গকিলোমিটারেরও বেশী নদী, হ্রদ এবং উপকূলীয় জলাশয় এলাকায় নিয়মিত পর্যবেক্ষণ ও সংরক্ষণের জন্য কাজ করে আসছেন ।
বৈশ্বিক নতুন দায়িত্ব পাওয়ায় শরীফ জামিল দক্ষিণ এশিয়ার পরিবেশ ও নদীসমূহ নিয়ে বৈশ্বিক পরিমণ্ডলে নিবিড়ভাবে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করে বলেন, যারা তাঁকে নমিনেশন ও সমর্থন দিয়েছেন তাঁরা ছাড়াও যারা সহযোগিতা ও উৎসাহ দিয়ে এই মহৎ কাজ করার সুযোগ করে দিয়েছেন তাঁদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।
এদিকে শরীফ জামিল ওয়াটারকিপার অ্যালায়েন্স’ র নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হওয়ায় বাংলাদেশের বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের পক্ষ থেকে তাঁকে অভিনন্দন জানান।
পশুর রিভার ওয়াটারকিপার ও বাপার কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নুর আলম শেখ,ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)র কেন্দ্রীয় কমিটির সদস্য কক্সবাজার জেলা প্রেসক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরি,সুরমা রিভার ওয়াটারকিপার আবদুল করিম কিম,পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বায়ক সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন, পেকুয়া সেইভ ন্যাচার সেইভ লাইফ ফাউন্ডেশন ট্রাস্টি দেলওয়ার হোসাইন,কুতুবদিয়া দ্বীপ সুরক্ষা আন্দোলনের আহ্বায়ক শহিদুল ইসলাম, মহেশখালী উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ ইউনুস,অভিনন্দন জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs