মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৮:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
কক্সবাজারে ‘মাদক প্রতিরোধে সামাজিক আন্দোলনের গুরুত্ব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রামুতে ৮টি মাধ্যমিক বিদ্যালয়ের অংশগ্রহনে দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা উদ্বোধন ঢাকায় এসি বিস্ফোরণ: জীবন যুদ্ধে হেরে গেলেন মহেশখালী মাতারবাড়ীর আবদুল মান্নান মহেশখালীতে টমটম চাপায় দিনমজুর রফিক গুরুতর আহত শফি অবৈধ মালামাল নিয়ে দুবাই কারাগারে বন্দি মোরশেদ এ শিরোনামে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত বিভ্রান্তিমুলক সংবাদের প্রতিবাদ আলোকিত মেধাবিকাশ স্বর্ণপদক বৃত্তি পরীক্ষায় মহেশখালী কে.জি এর শিক্ষার্থী আলিয়া ট্যালেন্টপুলে বৃত্তি লাভ মিয়ানমারের সীমান্ত এলাকা উখিয়ায় একাধিক অস্থায়ী পশুরহাট! ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হলেন শরীফ জামিল। নিখোঁজ সংবাদ কিশলয় আদর্শ শিক্ষা নিকেতন এর ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন

এজাহারে ভুলের দায় ওসিদের, হবে শাস্তি।

রূপালী সৈকত ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪
  • ৬০ বার পঠিত

রূপালী সৈকত ডেস্ক:

মামলার প্রাথমিক তথ্য বিবরণীতে (এফআইআর) বা এজাহারে ভুল থাকলে শাস্তি পেতে হবে—সম্প্রতি এমন বার্তা পয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৫০ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)। পুলিশ সদর দপ্তর বলছে, এজাহারের ভুলত্রুটিতে কম সাজা পাচ্ছে অপরাধীরা। তবে আইনজীবীরা বলছেন, উপযুক্ত সাজা নিশ্চিতে শুধু ত্রুটিমুক্ত এজাহার নয়, সুষ্ঠু তদন্তও জরুরি।
সম্প্রতি বগুড়ার শাজাহানপুরের ম্যাক্স ক্লিনিকে নবজাতক ও প্রসূতি মৃত্যুর ঘটনায় পুলিশ যে এজাহারে তৈরি করে তাতে আটক ক্লিনিক মালিক সম্পর্কে কোনো তথ্য ছিল না। আর এমন ক্রটি দেখা গেছে আরও কিছু ঘটনায়। আর এতেই ব্যাহত হচ্ছে মামলার তদন্তকাজ।
এ অবস্থায় বেশ কিছু ফৌজদারি মামলার তদন্ত ও সাজা বিশ্লেষণ করেছে পুলিশ সদর দপ্তর। এবার তারা বলছে, আসামির কম সাজা হওয়ার পেছনে শুধু দুর্বল তদন্ত নয়, অপূর্ণাঙ্গ এজাহারও দায়ী।
পুলিশ সদরদপ্তরের এআইজি (মিডিয়া) ইনামুল হক সাগর বলেন, একটি মামলায় নির্ভুল ও পূর্ণাঙ্গ এজাহার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এ কারণে নির্ভুল ও পূর্ণাঙ্গ এজাহার নিশ্চিতে সকল কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়ে থাকে।
গতকাল রোববার রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে মার্চ মাসের অপরাধ পর্যালোচনা সভায়ও এ বিষয়ে কড়া নির্দেশনা দেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

ডিএমপি যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার বলেন, মামলায় নির্ভুল ও পূর্ণাঙ্গ এজাহার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এ কারণে এজাহারে ত্রুটি-বিচ্যুতির প্রমাণ পেলে অফিসার ইনচার্জের (ওসি) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আর তার প্রভাব পড়বে চাকরির খতিয়ানে।

তবে আইনজীবীদের মত ভিন্ন। রাষ্ট্রপক্ষের কৌঁসুলি হেমায়েত উদ্দিন খান বলেন, ‘তদন্ত ঠিক হলে এজাহারের ভুল বড় প্রভাব ফেলবে না। ত্রুটিমুক্ত এজাহারের চেয়েও জরুরি সুষ্ঠু তদন্ত।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs