মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৯:১২ অপরাহ্ন
শিরোনাম :
কক্সবাজারে ‘মাদক প্রতিরোধে সামাজিক আন্দোলনের গুরুত্ব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রামুতে ৮টি মাধ্যমিক বিদ্যালয়ের অংশগ্রহনে দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা উদ্বোধন ঢাকায় এসি বিস্ফোরণ: জীবন যুদ্ধে হেরে গেলেন মহেশখালী মাতারবাড়ীর আবদুল মান্নান মহেশখালীতে টমটম চাপায় দিনমজুর রফিক গুরুতর আহত শফি অবৈধ মালামাল নিয়ে দুবাই কারাগারে বন্দি মোরশেদ এ শিরোনামে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত বিভ্রান্তিমুলক সংবাদের প্রতিবাদ আলোকিত মেধাবিকাশ স্বর্ণপদক বৃত্তি পরীক্ষায় মহেশখালী কে.জি এর শিক্ষার্থী আলিয়া ট্যালেন্টপুলে বৃত্তি লাভ মিয়ানমারের সীমান্ত এলাকা উখিয়ায় একাধিক অস্থায়ী পশুরহাট! ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হলেন শরীফ জামিল। নিখোঁজ সংবাদ কিশলয় আদর্শ শিক্ষা নিকেতন এর ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন

উত্তরণ মডেল কলেজের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন

রিয়াজ উদ্দিন
  • আপডেট টাইম : শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩
  • ৭৭২ বার পঠিত
উত্তরণ মডেল কলেজের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন

রিয়াজ উদ্দিন, কক্সবাজার:

কক্সবাজার সমুদ্রসৈকতের সান্নিদ্যে প্রাকৃতিক মনোরম পরিবেশে পাহাড়ের বুকে গড়া শিক্ষা প্রতিষ্ঠান উত্তরণ মডেল কলেজ। এই কলেজের উদ্যোগে সকল শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে যথাযোগ্য মর্যাদায় ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন করে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকালে দিবসটি উপলক্ষে সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি জানিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন, দোয়া মোনাজাত ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

কলেজের অডিটরিয়াম হল রুমে অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরণ প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মৌলানা ফজলুল হক, উত্তরণ মডেল কলেজের প্রভাষকবৃন্দ, কর্মচারী সুধীজন ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে আলোচনা সভা ও দোয়া মোনাজাত অনুষ্ঠান শুরু হয়। এছাড়া সকল শহীদদের  স্মরণে ১মিনিট নীরবতা পালন করেন শিক্ষক, শিক্ষার্থী ও আমন্ত্রিত অতিথিরা।

উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন কলেজের প্রভাষক মামুনর রশিদ, রফিকুল ইসলাম, জয়নাব আরা, রিয়াজ উদ্দিন এবং কলেজ শিক্ষার্থী হামিদুর রহমান, মোঃ তোফাইল, সাজেদা আক্তার তইফা।

সকল শহীদদের স্মরণে কলেজ অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী বলেন, আজ ১৪ই ডিসেম্বর জাতীয় জীবনের জন্য একটি শোকাবহ ও মর্মাহত দিন। ১৯৭১সালের ২৫ শে মার্চ কালো রাতে পাকিস্তান সরকারের হানাদার বাহিনী তৎকালীন পূর্ব পাকিস্তানের বিশিষ্ট বুদ্ধিজীবী, সাংবাদিক, ডাক্তার , বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পূর্ব থেকে লিস্ট করে টার্গেট কিলিংয়ে অংশ নিয়েছিল। তাদের উদ্দেশ্য ছিল এই জাতিকে মেধাশূন্য করা। কিন্তু তাদের সেই অভিযান, অভিলাষ সার্থক হয়নি। ১৯৭১এর মহান মুক্তিযুদ্ধে আমরা একটি লাল সবুজের পতাকা পেয়েছি। ১৬ই ডিসেম্বর বিজয় অর্জন করে, সেই বিজয়ের মাধ্যমে আজকে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। এই স্বাধীন বাংলাদেশে শিক্ষার্থীরা বর্তমান সরকার দেশকে একটি স্মার্ট বাংলাদেশে রূপান্তরের পরিকল্পনা গ্রহণ করেছে। স্মার্ট বাংলাদেশ গঠনের শর্ত হল স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সমাজ। আমি আশা করব আজকের এই দিনে শিক্ষার্থীরাই সরকারের টার্গেটকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সচেষ্ট হবে এবং ভবিষ্যতে একটা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সক্রিয় ভূমিকা রাখবে।

এছাড়া অনুষ্ঠানে শিক্ষার্থীরা দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বিভিন্ন মুক্তিযুদ্ধের গান, কবিতা আবৃত্তি ইত্যাদি পরিবেশন করে।

আলোচনা সভা শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবার সহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করেন উত্তরণ প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মৌলানা ফজলুল হক। অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্ব পালন করে উত্তরণ মডেল কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী হামিদুর রহমান ও মারজান।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs