মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৮:২২ অপরাহ্ন
শিরোনাম :
কক্সবাজারে ‘মাদক প্রতিরোধে সামাজিক আন্দোলনের গুরুত্ব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত রামুতে ৮টি মাধ্যমিক বিদ্যালয়ের অংশগ্রহনে দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা উদ্বোধন ঢাকায় এসি বিস্ফোরণ: জীবন যুদ্ধে হেরে গেলেন মহেশখালী মাতারবাড়ীর আবদুল মান্নান মহেশখালীতে টমটম চাপায় দিনমজুর রফিক গুরুতর আহত শফি অবৈধ মালামাল নিয়ে দুবাই কারাগারে বন্দি মোরশেদ এ শিরোনামে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত বিভ্রান্তিমুলক সংবাদের প্রতিবাদ আলোকিত মেধাবিকাশ স্বর্ণপদক বৃত্তি পরীক্ষায় মহেশখালী কে.জি এর শিক্ষার্থী আলিয়া ট্যালেন্টপুলে বৃত্তি লাভ মিয়ানমারের সীমান্ত এলাকা উখিয়ায় একাধিক অস্থায়ী পশুরহাট! ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হলেন শরীফ জামিল। নিখোঁজ সংবাদ কিশলয় আদর্শ শিক্ষা নিকেতন এর ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন

উত্তরণ মডেল কলেজ,হাই স্কুল ও প্রাথমিক বিদ্যালয়ের যৌথ উদ্যোগে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১৮ মার্চ, ২০২৪
  • ১৩৩ বার পঠিত

রিয়াজ উদ্দিন,কক্সবাজার:

”বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে , আনব হাসি সবার ঘরে” এই প্রতিপাদ্যতে সামনে রেখে সারা দেশের ন্যায় উত্তরণ মডেল কলেজ, হাই স্কুল ও প্রাথমিক বিদ্যালয়ের যৌথ উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে রোববার (১৭ মার্চ) সকালে উত্তরণ গৃহায়ন সমবায় সমিতির অডিটরিয়াম হল রুমে তিন প্রতিষ্ঠানের যৌথ আয়োজনে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শুরুতেই কলেজ, হাই স্কুল ও প্রাথমিক বিদ্যালয় একে একে প্রতিটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা প্রধান অতিথিসহ উপস্থিত সকলকে সাথে নিয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন।

আলোচনা সভায় উত্তরণ মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক সোঃ নাসির উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তরণ মডেল কলেজ, হাই স্কুল ও প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি, উত্তরণ গৃহায়ন সমবায় সমিতির সভাপতি ও বায়তুশ কমপ্লেক্স এর মহাপরিচালক শিক্ষাবিদ এম এম সিরাজুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তরণ গৃহায়ন সমবায় সমিতির নির্বাহী সদস্য রোটারিয়ান এস এম নজরুল ইসলাম, রিদুয়ানুল হক, উত্তরণ প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মৌলানা ফজলুল হক। এছাড়া আরো উপস্থিত ছিলেন উত্তরণ মডেল কলেজের প্রভাষক, উত্তরণ মডেল হাই স্কুল ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এবং তিন প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ।

আলোচনা সভার পূর্বেই অনুষ্টানের সভাপতি মোঃ নাসির উদ্দিন প্রধান অতিথি সহ উপস্থিত সকলকে সাথে নিয়ে উত্তরণ মডেল হাই স্কুলের শিক্ষার্থীদের নিজ হাতে অংকিত দেয়ালিকা, শেখ মুজিবুর রহমানকে নিয়ে কবিতা, বাণী, ছড়া ইত্যাদি পরিদর্শন করেন, শিক্ষার্থীদের মধ্যে শেখ মুজিবুর রহমানের অবদানের প্রতিচ্ছবি তুলে ধরে এবং শিক্ষার্থীদের এরূপ সৃজনশীল কাজের জন্য ধন্যবাদ জানান প্রধান অতিথি শিক্ষাবিদ এম এম সিরাজুল ইসলাম।

পরে পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে আলোচনা সভার সূচনা হয়। কোরআন তেলাওয়াত করেন উত্তরণ মডেল কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী মোঃ জায়েদ এবং স্বাগত বক্তব্য রাখেন কলেজের প্রভাষক মামুনর রশিদ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন উত্তরণ গৃহায়ন সমবায় সমিতির নির্বাহী সদস্য রোটারিয়ান এস এম নজরুল ইসলাম, উত্তরণ মডেল কলেজের প্রভাষক রফিকুল ইসলাম, রেবেকা সুলতানা ডেজি, উত্তরণ মডেল হাই স্কুলের সিনিয়র শিক্ষক নাজমা বেগম, শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন কলেজের দ্বাদশ শ্রেণির ‍বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হামিদুর রহমান , ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী মোঃ তোফাইল, হাই স্কুলের শিক্ষার্থী আয়েশা ছিদ্দিকা ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী । এছাড়া শেখ মুজিবুর রহমানে জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে শেখ মুজিব কে নিয়ে গান পরিবেশন করেন হাই স্কুলের ১০ম শ্রেণির শিক্ষার্থী রিতা মণি এবং ইসলামী সংগীত পরিবেশন করেন কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী তানজিমুল হাসান তানিম। কবিতা আবৃত্তি করেন ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী ফারহানা আকতার, ৭ম শ্রেণির শিক্ষার্থী মিফতাহুল জান্নাত সামি।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষাবিদ এম এম সিরাজুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু, জাতীয় চেতনা সম্পর্কে আমাদের শিশুরা যে অভিমত প্রকাশ করেছে তা আমাদের জন্য একটি শুভ লক্ষণ। সাম্প্রতিক কিছুদিন আগে গাজায় বর্বরতার কারণে ৫০০০ শিশু মৃত্যুবরণ করেছে। আমি তাদের আত্মার মাগফিরাত কামনা করছি। স্বাধীনতা মানুষের একটি লালিত স্বপ্ন , সে স্বপ্নকে বাস্তবায়ন করতে বাঙ্গালি জাতি যেভাবে জীবন দিয়েছে পৃথিবীর ইতিহাসে বিরল হয়ে থাকবে। কোন দেশেই এভাবে নিজের জীবন বাজি রেখে যুদ্ধ করে দেশ স্বাধীন করেনি। এই স্বাধীনতার পিছনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান অস্বীকার করা যাবেনা।

তিনি আরো জানান, আলজিয়ার্সে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে সমাজতান্ত্রিক কিউবার প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো বলেছিলেন, ‘আমি হিমালয় দেখিনি, তবে আমি শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব ও সাহসে এ মানুষটি হিমালয়ের সমতুল্য। আর এভাবেই আমি হিমালয় দেখার অভিজ্ঞতা লাভ করেছি।’ ফিদেল কাস্ত্রোর এ উক্তির মাধ্যমে মুজিবকে ঘিরে তার অভিব্যক্তিগুলো স্পষ্ট ফুটে ওঠে। একজন পুরোদস্তুর বিপ্লবী তো এভাবেই শব্দের গাঁথুনিতে সাজাবেন তার সমসাময়িক সংগ্রামী সতীর্থকে।

আলোচনা সভা শেষে সরকার ঘোষিত তিন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পৃথক পৃথক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার বিতরণ করে প্রধান অতিথি শিক্ষাবিদ এম এম সিরাজুল ইসলাম সহ আমন্ত্রিত অতিথিরা। পুরস্কার বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs