মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষা স্থগিত মহেশখালীতে পর্যটকের মরদেহ উদ্ধার কক্সবাজারে কোটা সংস্কার আন্দোলনকারীদের সাথে ছাত্রলীগের সংঘর্ষ,ভাংচুর অনির্দিষ্টকালের জন্য দেশের সকল ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় কুতুবদিয়ার মাছ ধরার ট্রলার ডুবি: মাঝিমাল্লা উদ্ধার মহেশখালীতে বিদ্যুৎস্পৃষ্টে গ্যারেজ মালিক মামুনের মৃত্যু মাতারবাড়ীতে ৫শ মেগাওয়াটের সৌরবিদ্যুৎ কেন্দ্র করবে ইন্দোনেশিয়া “অভিভাবকহীন সন্তানদের থেকে রাষ্ট্রও যেন মুখ ফিরিয়ে নিয়েছে” উত্তরণ মডেল স্কুল ও কলেজে কিশোর কিশোরীদের দক্ষতা উন্নয়নে স্কুল ও কলেজ পর্যায়ে জলবায়ু ন্যায্যতা ও লিঙ্গ ভিত্তিক সহিংসতা বিষয়ে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত রামুতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নতুন ভবন ভিত্তি প্রস্তর স্থাপন করলেন হুইপ সাইমুম সরওয়ার কমল এমপি

উখিয়ার আকাশে উড়লো আরো ৮৩টি বক

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৭ অক্টোবর, ২০২১
  • ১৪৪ বার পঠিত

মোঃ নেজাম উদ্দিন

সম্প্রতি কক্সবাজারের উখিয়াতে ১১৭ সাদা বক অবমুক্ত করার পর আবারো দৃস্কৃতিদের হাত তেকে রক্ষা করে ৮৩টি বক আকাশে ছেড়ে দিয়েছে কক্সবাজার দক্ষিণ বন।
১৭ ই অক্টোবর ( রোববার) সকালে উখিয়া রেঞ্জের কুতুপালং বিলে দুষ্কৃতকারী সাদা বক ধরে বিক্রি করার সময় উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলমের নেতৃত্বে অভিযান চালিয়ে ৮৩ টি সাদা বক উদ্ধার করে। একইদিন উখিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দীনের উপস্থিতিতে উদ্ধারকৃত সাদা বকগুলো উপজেলা নির্বাহী অফিসারের বাসভবনে প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হয়। এসময় উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম, বিট অফিসারসহ স্টাফগণ উপস্থিত ছিলেন।
বন বিভাগ সূত্রে জানা যায়, সকালে উখিয়া রেঞ্জের কুতুপালং বিলে দুষ্কৃতকারী সাদা বক ধরে বিক্রি করার সময় বনবিভাগের লোকজন এসছে বুঝতে পেরে বিক্রয়কারীরা পালিয়ে যায়। পরবর্তীতে উদ্ধার করা সাদা বক রেঞ্জ হেফাজতে নিয়ে আসা হয়।
অপরদিকে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা সারওয়ার আলম থাইনখালী এলাকায় ভিজিটে যাওয়ার সময় বালুখালীর ঢালা এাকায় রোহিঙ্গা যুবকের হাতে ৬ টি সাদা বক দেখতে পেয়ে গাড়ি থামাতে বললে পাচারকারী রোহিঙ্গা যুবক বকগুলো রেখে পালিয়ে যায়। পরে বকগুলো উদ্ধার করে রেঞ্জ অফিসের প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হয়।
কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা সারওয়ার আলম বলেন, পরিবেশ রক্ষায় পাখি আমাদের সহায়তা করে। এখন শীত মৌসুম। দেশে অথিতি পাখিসহ বিভিন্ন প্রজাতির পাখির দেখা মিলবে। এসব পাখি না মেরে পরিবেশের স্বার্থে তা আমাদের বাচিয়ে রাখতে হবে। পাখি সুরক্ষার জন্য আমরা প্রয়োগজনীয় ব্যবস্থা নিব। উখিয়াসহ যেসব এলাকায় যারা পশুপাখি শিকার করে ঐসব পাচারকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে। উল্লেখ্য ,এখন পর্যন্ত উখিয়া রেঞ্জে বনকর্মকর্তাদের প্রচেষ্টায় সর্বমোট২০০ টি সাদা বক দুষ্কৃতকারীদের নিকট উদ্ধারপূর্বক প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs