শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৫:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষা স্থগিত মহেশখালীতে পর্যটকের মরদেহ উদ্ধার কক্সবাজারে কোটা সংস্কার আন্দোলনকারীদের সাথে ছাত্রলীগের সংঘর্ষ,ভাংচুর অনির্দিষ্টকালের জন্য দেশের সকল ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় কুতুবদিয়ার মাছ ধরার ট্রলার ডুবি: মাঝিমাল্লা উদ্ধার মহেশখালীতে বিদ্যুৎস্পৃষ্টে গ্যারেজ মালিক মামুনের মৃত্যু মাতারবাড়ীতে ৫শ মেগাওয়াটের সৌরবিদ্যুৎ কেন্দ্র করবে ইন্দোনেশিয়া “অভিভাবকহীন সন্তানদের থেকে রাষ্ট্রও যেন মুখ ফিরিয়ে নিয়েছে” উত্তরণ মডেল স্কুল ও কলেজে কিশোর কিশোরীদের দক্ষতা উন্নয়নে স্কুল ও কলেজ পর্যায়ে জলবায়ু ন্যায্যতা ও লিঙ্গ ভিত্তিক সহিংসতা বিষয়ে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত রামুতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নতুন ভবন ভিত্তি প্রস্তর স্থাপন করলেন হুইপ সাইমুম সরওয়ার কমল এমপি

ঈদগাঁওতে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের মহাপরিকল্পনা প্রণয়ন প্রকল্প নিয়ে আলোচনা সভা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১২ জুন, ২০২৪
  • ৩৩ বার পঠিত
oppo_48

শেফাইল উদ্দিন,কক্সবাজার:

ঈদগাঁওতে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের মহাপরিকল্পনা প্রণয়ন প্রকল্প নিয়ে এক মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১২ জুন) সকাল সাড়ে ১০ টায় ঈদগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয়ের হলরুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা ও মতবিনিময় সভায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের পক্ষ থেকে বক্তব্য রাখেন কউকের ডেপুটি টিম লিডার খন্দকার নিয়াজ রহমান, সিনিয়র নগর পরিকল্পনাবিদ হিসাম উদ্দিন চিশতী,নগর পরিকল্পনাবিদ কাওকাব হাসান, ফাহমিদা ইসলাম,জূনিয়র নগর পরিকল্পনাবিদ সাবরিনা সুলতানা , জুনিয়র স্থপতি ফায়সাল এনাল, মাসুদুর রহমান। ঈদগাঁও উপজেলার সমস্যা সম্ভাবনা নিয়ে বক্তব্য রাখেন, বিশিষ্ট মুক্তিযোদ্ধা ডাঃ শামসুল হুদা, মুক্তিযোদ্ধা সপন চৌধুরী, ঈদগাঁও বাজারের বিশিষ্ট ব্যবসায়ী আতিকুর রশিদ তারেক, ঈদগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেফাইল উদ্দিন,ঈদগাঁও হাইস্কুল প্রাক্তন ছাত্র ব্যাচ ৯০ এর সাংগঠনিক সম্পাদক চন্দন পাল বাবু, শিক্ষক আয়োব উদ্দিন। উপস্থিত ছিলেন ঈদগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মোজাম্মেল হক, সমাজ সেবক রফিকুল ইসলাম, নবী হোসেন, ইকবাল হোসেন, ব্যবসায়ী ফারুক আহমেদ, শফিউল আলম, বোরহান উদ্দিন, গিয়াস উদ্দিন সহ বিভিন্ন শ্রেনী পেশার লোকজন এবং ঈদগাঁহ আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বক্তারা বলেন ঈদগাঁও উপজেলা কক্সবাজার জেলার সবচেয়ে একটি সমৃদ্ধ এলাকা। এখানকার লবন ও চিংড়ি দেশের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানি হচ্ছে। চাষাবাদ, ক্ষেত , তরিতরকারিসহ বিভিন্ন কৃষিজ ও ফলজ এবং পোল্ট্রি খামার রয়েছে। সম্প্রতি পান চাষ শুরু করেছে কৃষকরা। ঈদগাঁও বাজারটি সবচেয়ে বড় একটি বাজার। যে বাজার থেকে সরকার প্রতি বছর কোটি কোটি টাকার রাজস্ব আদায় করে। সমস্যা ও রয়েছে অনেক। ঈদগাঁও নদী বর্তমানে দখল ও দুষনে বিলীন হওয়ার পথে। একদিকে বাজারের ব্যবসা প্রতিষ্ঠান, হোটেল, হাসপাতাল সহ সব কিছুর বর্জ্য নিক্ষেপ হচ্ছে এ নদীতে। অন্যদিকে চলছে নদীর দূপার দখল করে স্থাপনা নির্মাণের প্রতিযোগিতা। নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে প্রতিনিয়ত বালি উত্তোলন করা হচ্ছে।

ঈদগাঁও বাজারের ডিসি সড়ক থেকে শুরু করে সব অলিগলি ও সড়কের দুপাশ দখল করে নিয়েছে ব্যবসায়ীরা। ফুটপাত ও হাটার জায়গা নেই সড়কে। শিক্ষার্থীরা স্কুল কলেজে যেতে চরম দুর্ভোগে পোহাচ্ছে।এ দিকে বাজারে পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় একটু বৃষ্টি হলেই ব্যবসা প্রতিষ্ঠানে পানি জমে এবং সড়কে পানি জমে জলাশয়ে পরিনত হয়। ঈদগাঁও উপজেলায় নির্বিচারে পাহাড় কাটা ও বনাঞ্চল নিধন করা হচ্ছে। যেন দেখার কেউ নেই।

। এ সব সমস্যা -সম্ভাবনা- সমাধানের পথ বের করে মহাপরিকল্পনা প্রকল্প বাস্তবায়ন করলে ঈদগাঁও উপজেলা কক্সবাজারের মডেল উপজেলায় পরিনত হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Bangla Webs